রামুতে লিটল ম্যাগাজিন ‘ছড়ুয়া’র মূল্যায়ন উপলক্ষে ছড়া পাঠের আসর


ramu pic charua 2

রামু প্রতিনিধি:
ছড়াকার কামাল হোসেন সম্পাদিত ছড়া বিষয়ক লিটল ম্যাগাজিন ‘ছড়ুয়া’র ষষ্ঠ সংখ্যার মূল্যায়ন ও ছড়া পাঠ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। গত শুক্রবার বিকাল পাঁচটায় রামু খিজারী আদর্শ উচ্চ বিদ্যালয় মিলনায়তনে সাংবাদিক খালেদ শহীদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলার বরণ্যে শিক্ষাবিদ প্রফেসর মোশতাক আহমদ।

প্রধান অতিথির বক্তব্যে মোশতাক আহমদ বলেন, সাহিত্যের অন্যতম ও জনপ্রিয় মাধ্যম ছড়া। কেবল ছড়া লেখা আর ছড়া শোনাটাই বড় নয়। ছড়া যুগে যুগে সমাজ গড়ার হাতিয়ার হিসেবে কাজ করেছে। ছড়ায় থাকে বক্তব্য, প্রতিবাদের ভাষা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ছড়ুয়া সম্পাদক কামাল হোসেন।

ছড়ুয়া’র প্রধান সম্পাদক সোয়েব সাঈদ এর সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কবি, গীতিকার, সাংবাদিক, সাহিত্যিক, প্রাবন্ধিক, ছড়াকার, গায়ক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ। এছাড়া বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, ব্যাংক কর্মকর্তা, বিভিন্ন সাংস্কৃতিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সম্প্রতি বিসিএস পরীক্ষায় প্রশাসন ক্যাডার উন্নীত ছড়ুয়া সম্পাদক কামাল হোসেনের ছোট বোন তাসলিমুন নেছাকে অভিনন্দন জানানো হয়।

ramu pic charua 1
বিশেষ অতিথির বক্তব্যে কবি, গীতিকার অধ্যাপক সিরাজুল ইসলাম বলেন, ‘একাত্তরের ছড়াশিল্পীরা ছড়া লিখে মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা দিয়েছিলেন। কিন্তু যে স্বপ্ন নিয়ে দেশ স্বাধীন হয়েছিলো সে স্বপ্ন এখনো বাস্তবায়ন হয়নি। বোয়াল মাছ আর রাক্ষুসে ভরে গেছে দেশ। বৃষ্টির ফোটা পড়ার জন্য পাতা নেই, পাখি বসার জন্য নেই গাছ। অথচ ছড়ার প্রাণ ছিলো গাছ-পালা, নদী, পাখি। তাই স্বাধীনতার স্বপ্নকে বাস্তবায়ন করতে হলে ছড়াকারদের আবারো জেগে উঠতে হবে।’

হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুরের পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া ছড়া পাঠের আসরে কবি, সাহিত্যিক, গীতিকার, অধ্যাপক, শিক্ষক, সাংবাদিকসহ সমাজের নানা শ্রেণীর মানুষ অংশ্রগ্রহন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *