রামুতে টিফিনের টাকায় বঙ্গবন্ধু’র চিত্র প্রদর্শণী


নিজস্ব প্রতিবেদক, রামু:

টিফিনের টাকা আর নিজেদের শ্রমে আয়োজন করেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিত্র প্রদর্শণী।

বুধবার (১৫ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষ্যে রামু উচ্চ বালিকা বিদ্যালয়ের ছাত্রীদের ব্যতিক্রমী এ আয়োজন সর্বত্র সাড়া জাগিয়েছে। এ প্রদর্শনী দেখেই শিক্ষার্থীরা জানার সুযোগ পাচ্ছে বঙ্গবন্ধুর জীবনের শুরু থেকে শেষ মূহুর্ত পর্যন্ত জানা-অজানা নানা অধ্যায়।

বিদ্যালয়ের সহকারি শিক্ষক সুমথ বড়ুয়া বলেন, বিদ্যালয়ের এক ঝাঁক ছাত্রী কয়েকদিন পূর্বে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন চিত্র নিয়ে প্রদর্শনী আয়োজনের কথা জানালে তিনি সম্মতি দেন। তিনি এ জন্য ছাত্রীদের সার্বিক সহায়তার কথা জানান এবং বিভিন্ন পরামর্শ দিয়ে প্রদর্শনী আয়োজনে ভুমিকা রাখেন।

প্রদর্শর্নী আয়োজনে সক্রিয় ভূমিকা পালনকারি এ বিদ্যালয়ের ছাত্রী লাকী আকতার, চন্দ্রিমা র্শর্মা ও শারমিন জানান, তারা নিজেদের প্রতিদিনের টিফিনের টাকা দিয়ে এ প্রদর্শণী আয়োজন শুরু করে। শিক্ষার্থীদের কেউ কেউ এক বা একাধিক বঙ্গবন্ধুর ছবি সংগ্রহ করে প্রদর্শর্নীর জন্য জমা দিয়েছে। ছাত্রীদের দেয়া ছবি আর অর্থ দিয়ে সম্পন্ন হয়েছে এ প্রদর্শনী। সংগৃহিত ছবিগুলোতে কাগজের কালো ফ্রেম লাগানো থেকে শুরু করে চিত্র প্রদর্শনীর কক্ষে ছবি লাগানো সহ সাজানোর যাবতীয় কাজ ছাত্রীরা স্বেচ্ছাশ্রমে শুরু করে।

শেষে মূহুর্তে শিক্ষক সুমথ বড়ুয়ার মত অন্যান্য শিক্ষকরাও ছাত্রীদের এ মহৎ উদ্যোগে সাড়া দিয়ে তাদের সহযোগিতা ও উৎসাহ দিতে থাকে।বুধবার ভোরে উদ্যোগী এসব ছাত্রীরা বিদ্যালয়ে এসে চিত্র প্রদর্শনীর সকল কাজ সম্পন্ন করেন। চিত্র প্রদর্শনীর পাশাপাশি ছাত্রীদের স্ব উদ্যোগে ও সম্পাদনায় একটি দেয়ালিকাও প্রকাশ করা হচ্ছে। এতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ ভিত্তিক ছাত্রীদের স্বরিচত গল্প ও ছড়া-কবিতা প্রকাশিত হয়েছে।

ব্যতিক্রমী এ উদ্যোগের খবর পেয়ে তাৎক্ষণিক বিদ্যালয়ে এসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিত্র প্রদর্শনী’র উদ্বোধন করেন, রামু উপজেলা নির্বাহী অফিসার ও বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি মো. লুৎফুর রহমান। এছাড়া চিত্র প্রদর্শনী দেখতে আসেন, বিশিষ্ট নারী নেত্রী কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নাজনীন সরওয়ার কাবেরী, রামু উপজেলা সহকারি কমিশনার (ভূমি) চাই থোয়াইলা চৌধুরী, উপজেলা মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার মো. তৈয়ব, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. মাহবুবুর রহমান, বিদ্যালয় পরিচালনা কমিটির দাতা সদস্য ইউনুচ রানা চৌধুরী সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

রামু উপজেলা নির্বাহী অফিসার ও বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি মো. লুৎফুর রহমান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিত্র প্রদর্শনী আয়োজনের মাধ্যমে ছাত্রীরা বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে। এ আয়োজন সবার জন্য অনুকরণীয় এবং গৌরবের। এর মাধ্যমে নতুন প্রজন্ম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বলিষ্ঠ নেতৃত্ব আর অসীম ত্যাগের ইতিহাস সম্পর্কে শিক্ষা অর্জন করবে।

এদিকে ছবি প্রদর্শনী কক্ষে দর্শনার্থীদের জন্য রাখা হয়েছে এ নিয়ে মন্তব্য লেখার সুযোগ। কাগজের উন্মুক্ত ক্যানভাসে দর্শনার্থীরা লিখে দিচ্ছেন ছাত্রীদের ব্যতিক্রমী এ আয়োজন নিয়ে সরস কথামালা। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এম জয়নাল আবেদীন জানান, বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিক উপলক্ষ্যে বিদ্যালয়ে প্রতিবছরের মত কর্মসূচি আয়োজনে কয়েকদিন ধরে প্রস্তুতি চলছিলো। কিন্তু এরই মধ্যে বিদ্যালয়ের ছাত্রীরা চিত্র স্ব উদ্যোগে, টিফিনের টাকায় বঙ্গবন্ধুর চিত্র প্রদর্শণী আয়োজন করেছে। শিক্ষকরা যা পারেনি, তা ছাত্রীরা করেছে। তাই ছাত্রীদের উদ্যোগে কেবল বিদ্যালয়ে নয়, সর্বত্র প্রসংশিত হচ্ছে। চিত্র প্রদর্শর্নীর সমন্বয়কারি রামু উচ্চ বালিকা বিদ্যালয়ের সহকারি শিক্ষক সুমথ বড়ুয়া জানিয়েছেন, পুরো আগস্ট মাস এ প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *