রামগড়ে পাহাড়ি সন্ত্রাসীরা চাঁদা না পেয়ে কেটে নিল ১৪টি সেগুন গাছ


Untitled-1 copy

রামগড় প্রতিনিধি:

খাগড়াছড়ির রামগড়ে চাঁদা না দেয়ায় একটি সমবায় সমিতির বাগান থেকে প্রায় ১৪টি সেগুন গাছ কেটে নিয়ে গেছে উপজাতীয় সন্ত্রাসীরা। লুটে নেয়া গাছের মূল্য প্রায় ৫ লক্ষ টাকা বলে দাবি সংশ্লিষ্টদের। মঙ্গলবার গভীর রাতে এ ঘটনা ঘটে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলা সদর হতে প্রায় ৭কিমি দূরে রামগড় ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ঢাকা কলোনি নামক এলাকায় বনফুল সমবায় সমিতি লিমিটেডের বাগান থেকে উপজাতীয় সন্ত্রাসীরা মঙ্গলবার রাত ২টার দিকে ১৪টি বড় আকারের সেগুন গাছ কেটে নিয়ে যায়।

ওই সমবায় সমিতির সাধারণ সম্পাদক ও আনসার ভিডিপির প্লাটুন কমান্ডার মো. জাহাঙ্গীর আলম জানান, ২০/২৫ জন সন্ত্রাসী বাগানের পাহারাদারকে অস্ত্রের মুখে আটক রেখে অটো করাতের মাধ্যমে বাছাই করে ১৪টি বড় আকারের সেগুন গাছ কেটে  চাঁদের গাড়ি করে নিয়ে যায়। বনের ভিতর দিয়ে চোরাই পথে গাছগুলো তারা ফটিকছড়ির দাঁতমারা এলাকায় নিয়ে বিক্রি করেছে বলেও তিনি জেনেছেন।

জাহাঙ্গীর আলম জানান, একটি উপজাতি সন্ত্রাসী গ্রুপের সুমন নামে এক চাঁদা আদায়কারী ২৫ মার্চ তার কাছে ৩০ হাজার টাকা চাঁদা দাবি করে। চাঁদার টাকা পরিশোধ করতে বিলম্ব হওয়ায় তারা প্রায় ৫ লক্ষ টাকার গাছ কেটে নিয়ে গেছে।

তিনি আরও জানান, গত বছর ১০ হাজার টাকা চাঁদা দিয়ে ওই সন্ত্রাসী গ্রুপের কাছ থেকে টোকেন নিয়েছিলেন। এদিকে গাছ কেটে নিয়ে যাওয়ার খবর পেয়ে রামগড় ৪৩ বিজিবির হাবিলদার আমিরুল ইসলামের নেতৃত্বে একটি টহলদল বুধবার দুপুরে ওই বাগান এলাকায় পরিদর্শনে যায়।

বনফুল সমবায় সমিতির সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম জানান, থানায় এ ব্যাপারে সাধারণ ডায়রি করার প্রস্তুতি নিচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *