রামগড়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অজ্ঞাত রোগ: ৩ সদস্যের  তদন্ত কমিটির পরিদর্শন


Ramgarh-pic-30.8.16-1

খাগড়াছড়ি প্রতিনিধি:

রামগড়ে গত ৩০ আগষ্ট থেকে সপ্তাহব্যাপি মাধ্যমিক ও প্রাইমারী বিদ্যালয়ে ছড়িয়ে পড়া অজ্ঞাত রোগটি সনাক্তে ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনার্থে ৩ সদস্যের তদন্ত দল মঙ্গলবার  আক্রান্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলি সরেজমিনে পরিদর্শন করেছেন।

জেলা মা ও শিশু স্বাস্থ্য ইমোনেশন অফিসার ডাক্তার উৎপল চাকমাকে প্রধান করে জেলা সিনিয়র মেডিকেল টেকনোলজিষ্ট মো. আলমগীর হোসেন ও জেলা জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা ইন্দু বিকাশ চাকমা আক্রান্ত প্রতিষ্ঠানের শিক্ষক, আক্রান্ত ছাত্রী, অভিভাবক ও সাংবাদিকদের সাথে কথা বলেন। পরে তদন্ত কমিটি উপজেলা নির্বাহী অফিসারের সাথে সাক্ষাৎ শেষে রামগড় ত্যাগ করেন।

তদন্ত কমিটির প্রধান ডাক্তার উৎপল চাকমা সাংবাদিকদের বলেন, আমরা আলামত সংগ্রহ ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পরিদর্শন করেছি এ বিষয়ে আগমী দুয়েকদিনের মধ্যে জেলা সিভিল সার্জন বরাবরে প্রতিবেদনটি জমা দেয়া হবে।

এদিকে, ঘটনার শুরুর প্রথম দিনে রামগড় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার ডা. রতন খীসাকে প্রধান করে গঠিত ৩ সদস্যের তদন্ত প্রতিবেদন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইকবাল হোসেন এর নিকট জমা দেয়া হয়েছে। তদন্ত প্রতিবেদন বিযয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইকবাল হোসেন এর নিকট জানতে চাওয়া হলে তিনি এ প্রতিনিধিকে বলেন, প্রতিবেদনে মাদ্রাসার পরিবেশ ও গণসোচাগারের উন্নতি, মাদ্রাসায় উন্নত ক্যান্টিন সুব্যবস্থা, ছাত্রীদের উপবাস থাকায় দূর্বলতা, প্রতিষ্ঠানে ছাত্রীদের বিশ্রামাগার, শ্রেণী কক্ষের অতিরিক্ত ছাত্রছাত্রীর পাঠদান, শিক্ষক ও অভিভাবক সমাবেশ ও অভিভাবকদের সচেতনতাসহ বেশ কিছু বিষয়ে পরামর্শ দেয়া হয়েছে।

উল্লেখ্য, গত ৩০ আগষ্ট মঙ্গলবার দুপুর থেকে  শনিবার পর্যন্ত ধাপে ধাপে আক্রান্ত হয় রামগড় গণিয়াতুল উলুম আলিম মাদরাসার প্রায় ৪২ জন ছাত্রী। ৪ সেপ্টেম্বর রামগড় বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮ ছাত্রী একই রোগে আক্রান্ত হয়। সর্বশেষ ৫ সেপ্টেম্বর স্থানীয় গর্জনতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ৮ জন ও সোনাই আগা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৩জন শিশু ছাত্রী নতুন করে আক্রান্ত হয়ে  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়। একই উপজেলার ৪ টি ভিন্ন ভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অজ্ঞাত এ রোগে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬১ জন ছাত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *