রাজস্থলীতে বৃক্ষ ও বন জরিপ বিষয়ক তথ্য বিনিময় কর্মশালা অনুষ্ঠিত


রাজস্থলী প্রতিনিধি:

রাজস্থলীতে পরিবেশ ও বন মন্ত্রনালয়ের বন অধিদপ্তর কর্তৃক আয়োজিত এক বৃক্ষ ও বন জরীপ বিষয়ক তথ্য বিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়।

রবিবার (১৮মার্চ) সকাল ১১ টায় রাজস্থলী উপজেলা পরিষদ গণমিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের এফএও উপস্থাপনায় অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন, রাজস্থলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুশফিকুর রহমান।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান উথিনসিন মারমা, আঞ্চলিক পরিষদ সদস্য মংনুচিং মারমা, জেলা পরিষদ সদস্য চানমনি তঞ্চঙ্গ্যা, উপজেলা ভাইস চেয়ারম্যান অংনুচিং মারমা, কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের বিভাগীয় কর্মকর্তা নুরুল আমীন, বৃক্ষ ও বন জরীপ সহকারী বন সংরক্ষক সাজ্জাতু জামান, ১নং ঘিলাছরি ইউপি চেয়ারম্যান সুশান্ত প্রসাদ তঞ্চঙ্গ্যাসহ হেডম্যান কার্বারী মেম্বার চেয়ারম্যান বিভিন্ন বিভাগের কর্মকর্তাকর্মচারী, রাজনীতিবিদ ও গন্যমান্য ব্যক্তি বর্গ উপস্থিত ছিলেন।

এ জরীপের মাধ্যমে দেশের সরকারী বন ও গ্রামীন বনের উন্নয়ন ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ের বৃক্ষরোপন উদ্যোগকে ভবিষ্যত পরিকল্পনা সঠিকভাবে অর্নভুক্ত করার জন্য এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় জাতীয় ও আর্ন্তজাতিকভাবে কি ব্যবস্থা গ্রহন করা প্রয়োজন তার দিক নির্দেশনা দিবে।

এছা বাংলাদেশে বৃক্ষ সম্পদের মোট পরিমান বৃক্ষ প্রজাতির সংখ্যা ও বিস্তৃতি বৃক্ষ ও বনজ সম্পদ হ্রাসবৃদ্ধি পরিবেক্ষন ও মূল্যায়ন করা যাবে।

এ সময় প্রজেক্টরের মাধ্যমে এফএও প্রতিনিধি নিখিল চাকমা উপস্থাপন করেন। এ জরীপকাজে রাজস্থলী উপজেলার ৩টি মৌজাকে জরীপকাজে অর্ন্তভুক্ত করা হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *