রাজবন বিহারে বনভান্তের শতজন্মোৎসব পালিত


নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি:

অগণিত পুণ্যার্থীর সমাগমে এবং ধর্মীয় নানা আচার-অনুষ্ঠানে রাঙামাটি রাজবন বিহারে পালিত হয়েছে মহাসাধক শ্রীমৎ সাধনান্দ মহাস্থবির বনভান্তের শতজন্মোৎসব।

মঙ্গলবার (৮জানুয়ারি) সকালে বনভান্তের জন্মস্মৃতি স্মরণে বেলুন উড়িয়ে কেক কাটেন, রাঙামাটি রাজবন বিহারের আবাসিক ভিক্ষু প্রধান শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির। বনভান্তেকে শ্রদ্ধাঞ্জলি জানাতে সকাল থেকে নামে অগণিত পুণ্যার্থীর ঢল। বনভান্তের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন ভিক্ষু-শ্রামনসহ সমবেত পুণ্যার্থীরা।

কেক কাটা, আতশবাজি ও বুদ্ধ পতাকা উত্তোলনের পরে সকালে মঞ্চে বনভান্তের প্রতিকৃতি মঞ্চে উপবিষ্ট করার মধ্য দিয়ে ব্যাপক শততম জন্মোৎসবের বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

বনভান্তের শততম জন্মোৎসব ঘিরে বুদ্ধপূজা, ত্রিপিটক পাঠ, বনভান্তেকে নিয়ে স্মৃতিচারণ, ১১৮ শ্রামণকে উপসম্পদা প্রদান, বাংলায় সমগ্র ত্রিপিটকের এ্যান্ড্রয়েড অ্যাপস উদ্বোধন, সম্মাননা প্রদান ছাড়াও বুদ্ধপূজা, বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্টপরিস্কার দান, পঞ্চশীল প্রার্থনা, হাজার প্রদীপ উৎসর্গ, পিন্ডদান, মঙ্গলসূত্র পাঠ ও ধর্মীয় সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানসহ দেশের বিভিন্ন স্থান থেকে যোগ দেন হাজার হাজার ভক্ত ও পুণ্যার্থী ।

সকালে ধর্মদেশনা দেন- রাঙামাটি রাজবন বিহারের আবাসিক ভিক্ষু প্রধান শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির, শ্রীমৎ ইন্দ্রগুপ্ত মহাস্থবির, ফুরমোন আন্তর্জাতিক বন ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ শ্রীমৎ ভৃগু মহাস্থবিরসহ প্রমুখ।

অনুষ্ঠানে শ্রদ্ধাঞ্জলি ও স্বাগত বক্তব্য রাখেন, রাঙামাটি রাজবন বিহারের কার্যনির্বাহী পরিষদের সভাপতি গৌতম দেওয়ান। এছাড়াও সাবেক পার্বত্য উপমন্ত্রী মণিস্বপন দেওয়ান, বিএনপির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সহ-ধর্মবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট দীপেন দেওয়ানসহ বিশিষ্টজন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অডিওতে ধারণ করা বনভান্তের দেশনা শোনানো হয়। একইদিন সন্ধ্যায় হাজার প্রদীপ প্রজ্জ্বলনসহ  ও ফানুস উড়োনো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *