রাঙ্গামাটি এখন ময়লার শহর!

রাঙ্গামাটি প্রতিনিধি:

রাঙ্গামাটি শহরের আবাসকি এলাকায়, রাস্তায়, ফুটপাতে, প্রতিষ্ঠানের অনাচে-কানাচে ময়লা-আবর্জনার স্তুপ পড়ে আছে। পশুপাখি খাচ্ছে, পথচারি, পর্যটক নাকে রুমাল দিয়ে চলা ফেরা করছে। এ যেন অভিভাবকহীন রাঙ্গামাটি এখন ময়লার শহর!

সচেতন নাগরিক ও সাধারণ পথচারী জানান, প্রায় তিন থেকে চার দিন রাঙ্গামাটি শহরের ময়লা-আবর্জনা সঠিক সময়ে পরিষ্কার করছেনা পৌরসভার কর্মচারীরা। যার কারণে এলাকার ভিতরে এবং শহরের আনাচে-কানাচে পড়ে থাকা ময়লা-আবর্জনার দুর্গন্ধে চলাফেরা করা খুবই কষ্টকর হচ্ছে।

এদিকে ময়লা অবর্জনা পরিষ্কার না করায় শহরের বিভিন্ন আবাসিক এলাকা থেকে অভিযোগ করা হচ্ছে। কাঠালতলীস্থ পরিসংখ্যান অফিস এলাকার বেশ কজন বাসিন্দা ফোন করে জানিয়েছেন পৌরসভার পরিচ্ছন্ন কর্মচারীরা কদিন ধরেই ময়লা অপসারণ না করায় এলাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে। ময়লার স্তুপে গরু ছাগল লাইন ধরেছে। মানুষের চলাচল ব্যহতও হচ্ছে।

অপরদিকে রাস্তার পাশে ফুটপাতে ডাস্টবিন থাকলেও যেখানে সেখানে ফেলা হচ্ছে গৃহস্থালী ও দোকানপাটের ময়লা আবর্জনা। শহরের প্রায় গুরুত্বপূর্ণ এলাকায় শুধু ময়লা আর ময়লার স্তুপ। পৌরসভা কর্তৃপক্ষ ময়লা অপসারণে তেমন কোন ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না বলে অভিযোগ করে সাধারণ পথচারীরাও। অনেকে আক্ষেপ করে বলছেন হায়রে আমার পর্যটনের শহর।

গতকাল শহরের বেশ কিছু এলাকায় দেখা যায় পথচারী ও পর্যটকরা নাকে রুমাল দিয়ে চলাফেরা করছে। অনেকে জানতে চেয়েছে কি কারণে পৌরসভা কর্তৃপক্ষ এসব ময়লা অপসারণ করছে না।

এ বিষয়ে, পৌরসভার এক কর্মকর্তা জানিয়েছেন, শুধু রাঙ্গামাটিতে নয় পুরো বাংলাদেশের সকল পৌরসভা এলাকারই একই অবস্থা এবং প্রশাসনিক সকল কাজ বন্ধ। তিনি জানান, পৌর কর্মচারীদের বেতন ভাতা সরকারিকরনের দাবিতে ঢাকায় অনশনকর্মসূচি চলছে। তাই শহরের পরিচ্ছন্ন কর্মচারীসহ সকলের কাজ বন্ধ রয়েছে। বিকালে পৌরসভা কার্যালয়ে গেলে অফিস বন্ধ পাওয়া যায়।

এ বিষয়ে রাঙ্গামাটি পৌরসভার মেয়র মো. আকবর হোসেন চৌধুরী বলেন, পৌরসভার প্রশাসনিক কার্যক্রম এখন বন্ধ রয়েছে। সকল কর্মচারীরা এখন ঢাকায় অবস্থান করছে। বেতন ভাতাসহ রাজস্ব থেকে যে সুযোগ সুবিধা পাওয়ার কথা তা না পাওয়াতে কর্মচারীরা আন্দোলনে নেমেছে।

তিনি বলেন, সারা মাস চাকুরী করে তারা বেতন পাচ্ছে না। পুরো বাংলাদেশের ১৫ হাজার কর্মচারী এ আন্দোলন করছে বলেও উল্লেখ করেন তিনি। তাদের বেতন ভাতা দাবি যৌক্তিক এবং তা মানা হোক। আগামী দু’এক দিনের মধ্যেই শহরের ময়লা অপসারণ করা হবে বলেও জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন