রাঙ্গামাটিতে ফুল ভাসিয়ে বৈসাবি শুরু


রাঙ্গামাটি প্রতিনিধি:

সাঁঝ সকাল থেকেই শিশু কিশোর, তরুণ তরুণীরা নিজেদের ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে আনুষ্ঠানিকভাবে ফুল ভাসানো হয় কাপ্তাই হ্রদের পানিতে। হ্রদের পানিতে ফুল ভাসিয়ে রাঙ্গামাটিতে শুরু হয় বৈসাবির মূল আনুষ্ঠানিকতা।

বৃহস্পতিবার (১২ এপ্রিল ) ভোরে রাঙ্গামাটি শহরের গর্জনতলী এলাকায় কওে হ্রদে ফুল ভাসানো হয়।

পুরানো বছরের সব দুঃখ, গ্লানি মুছে ফেলে নতুন বছরকে স্বাগত জানিয়ে তারা গঙ্গাদেবীর উদ্দেশ্যে এ ফুল ভাসান।

এসময় পাহাড়ি জনগোষ্ঠীর শিশু কিশোর, তরুণ তরুণীরা নিজেদের ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে হ্রদে ফুল ভাসাতে দেখা গেছে।

তরুণ-তরুণীদের সঙ্গী হয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, রাঙ্গামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, মেয়র আকবর হোসেন চৌধুরীসহ অন্যান্য নর-নারীরা হ্রদে ফুল ভাসিয়ে বৈসাবির মূল আনুষ্ঠানিকতা শুরু করেন।

ফুল ভাসানোর পরপরই শিশু-কিশোর, তরণ-তরুণীরা নিজেদের ঘরে ফিরে যায়। বড়দের প্রণাম করে আশীর্বাদ গ্রহণ করে। শেষে বয়স্কদের স্নান করানো হয়। এছাড়াও পাড়ার বয়স্কদের শরীরে পানি ঢেলে তাদের আশীর্বাদ কামনা করেন তারা। দেওয়া হয় নতুন পোশাক।

এদিকে সকাল ১১টার দিকে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে ফুল ভাসানো অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এসময় কাপ্তাই হ্রদে ফুল ভাসানোর অনুষ্ঠানের যোগ দেন প্রধানমন্ত্রীর আর্ন্তজাতিক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, ভাইস চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ, জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ, রাঙ্গামাটি রিজিয়ন কমান্ডার মো. গোলাম ফারুকসহ আরো অন্যান্য ব্যক্তিবর্গ এবং পাহাড়ি নারীরা অংশগ্রহণ।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *