রাঙ্গামাটিতে চলছে পাঁচ দিন ব্যাপী পাটের ব্যাগ তৈরির প্রশিক্ষণ


index
নিজস্ব প্রতিনিধি :
রাঙ্গামাটিতে উদ্বোধন করা হয়েছে পাঁচ দিন ব্যাপী পাটের ব্যাগ তৈরির প্রশিক্ষণ কর্মসূচি। পাট জাত পণ্যকে জনপ্রিয় করে তোলা এবং পাট জাত দ্রব্যের ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে মঙ্গলবার রাঙ্গামাটির বিসিক কার্যালয়ে শুরু হয়েছে এ প্রশিক্ষণ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন রাঙ্গামাটির জেলাপ্রশাসক মানজারুল মান্নান।

উদ্বোধনী অনুষ্ঠানে রাঙ্গামাটি বিসিকের সহকারী মহা-ব্যবস্থাপক স্বপন কুমার ত্রিপুরার সভাপতিত্বে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম জেএসসি এর সেন্টার ইনচার্চ মো. আলম, এক্সটেনশন এন্ড মার্কেটিং অ্যাসিসটেন্ট স্বপন চন্দ্র মোহনসহ বিভিন্ন স্থান থেকে আগত প্রশিক্ষণার্থীরা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাটকে কৃষি পণ্য হিসেবে ঘোষণা দিয়েছেন। পাশাপাশি পাটজাত পণ্যের ব্যবহার বাড়িয়ে পাট শিল্পকে উজ্জীবিত করা হচ্ছে। ফলে দেশের জনগণের কর্মসংস্থান ও কৃষি ক্ষেত্রে আয় বৃদ্ধি পাবে এবং পরিবেশ দূষণকারী পলিথিনের ব্যবহার কমে যাবে।

তিনি আরো বলেন, এই প্রশিক্ষণে গ্রামীণ দারিদ্র্য মোকাবেলার মাধ্যমে ব্যাপক সংখ্যক নারী জনগোষ্ঠীকে স্বাবলম্বী করার মাধ্যমে তাদের জীবনমান উন্নয়ন সম্ভব হবে। এর ফলে তাদের অনুসরণ করে অন্যরাও ক্ষমতায়নের পথে অগ্রসর হবে এবং পাটপণ্যের ব্যবহারের প্রবৃদ্ধি ত্বরান্বিত হবে ও তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে।

রাঙ্গামাটি বিসিক প্রশিক্ষণ কেন্দ্রে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার এর উদ্যোগে এবং বহুমুখী পাটজাত পণ্যের দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় পাট শিল্প সেবা উদ্যোক্তা সেবা কেন্দ্রের ব্যবস্থাপনায় শুরু হয় এই প্রশিক্ষণে রাঙ্গামাটির ৩০ জন মহিলা অংশ নিচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *