রাঙামাটিতে শান্তিপূর্ণভাবে সকাল-সন্ধ্যা হরতাল পালিত


news pic (2) copy

রাঙামাটি প্রতিনিধি:

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী ভর্তিতে এবং কর্মকর্তা কর্মচারী নিয়োগে পার্বত্য কোটা চালুর দাবিতে এবং পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন ২০১৬ অবিলম্বে বাতিলের দাবিসহ ৮দফা দাবিতে পার্বত্য নাগরিক পরিষদ ও পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির যৌথ আহ্বানে পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ৩ পার্বত্য জেলায় সোমবার সকাল-সন্ধ্যা হরতাল শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে।

হরতালের কারণে জেলায় অভ্যন্তরীণ ও দুরপাল্লা সকল সড়কে যানবাহন বন্ধ রয়েছে। দোকানপাট বন্ধ রয়েছে। হরতালের সমর্থনে বিভিন্ন স্থানসহ পিকেটিং হয়েছিল। আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে নিরাপত্তা বাহিনীর টহল জোরদার করা হয়েছে। ফলে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

পার্বত্য নাগরিক পরিষদের কেন্দ্রীয় নেতা বান্দরবান জেলা নাগরিক পরিষদের সভাপতি আতিকুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয় পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী আলকাছ আল মামুন ভূঁইয়া এ হরতালে বান্দরবানে উপস্থিত থেকে নেতা কর্মীদেরকে কর্মসূচিকে স্বতঃস্ফুর্তভাবে পালনে উদ্বুদ্ধ করেন।

তিনি এক বৈঠকে সরকারকে অনতিবিলম্বে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পার্বত্য কোটা চালু, ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন ২০১৬ বাতিল, এসএসসি প্রশ্নপত্রে আদিবাসী শব্দ ব্যবহার বন্ধ, পার্বত্য জনপদে চাঁদাবাজিসহ নিরব নির্যাতন বন্ধ করা, অবৈধ অস্ত্র উদ্ধার, ট্রাকের ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের ক্ষতিপূরণ এবং বাঙ্গালী ছাত্র পরিষদ, খাগড়াছড়ি জেলা সেক্রেটারি মাসুমের উপর হামলাকারী সন্ত্রাসীদের দৃষ্টান্তমূলক শাস্তির বিধানসহ পার্বত্য বাঙালীদের ৮দফা দাবি অবিলম্বে মেনে নেয়ার আহ্বান জানান। অন্যথায় আরও কঠিন কর্মসূচির মাধ্যমে ওই দাবি পূরণে সরকারকে বাধ্য করা হবে বলেও হুঁশিয়ারী দেন নেতা-কর্মীরা।

এদিকে রাঙ্গামাটিতে কেন্দ্রীয় নেতা সাব্বির আহম্মদ, প্রকৌশলী সাহাদাত হোসেন সাকিব, পার্বত্য নাগরিক পরিষদ রাঙ্গামাটি জেলা আহ্বায়ক বেগম নুরজাহান এবং খাগড়াছড়িতে পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় নেতা ছাদেকুর রহমান, মাসুম রানা ও মাইনুদ্দিনের নেতৃত্বে খাগড়াছড়ি হরতাল পালন ও বিক্ষোভ মিছিল বের করা হয়।

পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান আলকাছ আল মামুন ভূঁইয়া ও আতিকুর রহমান তিন জেলায় হরতাল পালন করায় নেতা কর্মী, যানবাহনের শ্রমিক, মালিকসহ সকলকে শান্তিপূর্ণ হরতাল করা অভিনন্দন ও কৃতজ্ঞতা জানান।

পুলিশ জানায়, শান্তিপূর্ণ হরতাল পালিত হয়েছে । কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *