parbattanews bangladesh

রাঙামাটিতে চাঁদার টাকা সহ দুই ইউপিডিএফ সন্ত্রাসী আটক: ইউপিডিএফ’র নিন্দা

নিজস্ব প্রতিনিধি: (আপডেট)

রাঙামাটিতে চাঁদার টাকা, চাঁদা আদায়ের রশিদ, বিপ্লবী পুস্তকসহ দুই ইউপিডিএফ সন্ত্রাসীকে আটক করেছে নিরাপত্তা বাহিনী।

শুক্রবার রাতে জেলার নানিয়ারচর উপজেলার কুতুকছড়ি আর্মি ক্যাম্প থেকে আনুমানিক ২ কি.মি. পশ্চিমে কুতুকছড়ি উপর পাড়া হতে নিরাপত্তা বাহিনীর যৌথ অভিযানে দুইজন ইউপিডিএফ( মুল) এর চাঁদা কালেক্টরকে আটক করা হয়েছে।

আটকটকৃতরা হলো, কিনামোহন চাকমা(৩৭), পিতা: রবিচন্দ্র চাকমা, সাং কুতুকছড়ি উপর পাড়া, থানা: সদর, রাঙামাটি এবং নীলমোহন চাকমা(৩১), পিতা:রবিচন্দ্র চাকমা, সাং কুতুকছড়ি উপর পাড়া, সদর, রাঙামাটি।

আটকের সময় তাদের কাছ থেকে চাঁদা আদায়ের রশিদ ২/৩ টি, বাজারের ইজারার বই ২/৩টি, বিপ্লবী বই ৫টি, ৪টি মোবাইল ও নগদ দুই লক্ষ চল্লিশ হাজার(প্রায়) টাকা জব্দ করা হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, এরা ইউপিডিএফের শীর্ষ চাঁদাবাজদের অন্যতম। এদের কাছ থেকে ইউপিডিএফের চাঁদাবাজির নেটওয়ার্ক সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ দলিল পাওয়া গেছে।

নিরাপত্তা বাহিনীর ঊর্ধ্বতন একজন কর্মকর্তা জানিয়েছেন, আটককৃত দুইজনই ইউপিডিএফ এর জন্য বিপুল পরিমান চাঁদা আদায় করত স্থানীয় বাসিন্দাসহ ব্যবসায়ীদের কাছ থেকে। এদের চাহিদানুসারে প্রতিনিয়ত চাঁদা পরিশোধ করতে গিয়ে স্থানীয়রা হাপিয়ে উঠে। বিষয়টি স্থানীয় কয়েকজন পাহাড়ি লিখিত আকারে আমাদের জানালে আমরা তদন্ত করে বিষয়টির সত্যতা পাই। পরে স্থানীয়দের সাথে যোগাযোগ করে তাদের সাথে নিয়েই রাতে কুতুকছড়ি উপর পাড়া এলাকায় অভিযান পরিচালনা করা হয়।

ঊর্ধ্বতন এ কর্মকর্তা জানিয়েছেন, আটককৃতদের কাছ থেকে বিশাল একটি তালিকা আমরা পেয়েছি, এতে পাওয়া তথ্যে দেখা গেছে, গত মাসে অন্তত অর্ধকোটি টাকা শুধু কুতুকছড়ি থেকেই আদায় করে সেগুলো কেন্দ্রীয় নেতৃবৃন্দের কাছে পাঠানো হয়েছে।

নানিয়ারচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, আটককৃতদের রাঙামাটি কোতয়ালী থানায় হস্তান্তর করা হয়েছে।

তবে এ বিষয়ে রাঙামাটি কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সত্যজিৎ বড়ুয়া জানান, আমরা এখনো নানিয়ারচর থানা থেকে কোন আটক ব্যক্তি বুঝে পাইনি।

এদিকে রাঙামাটির কুতুকছড়ি এলাকা থেকে নিরাপত্তা বাহিনী কর্তৃক দুই ভ্রাতৃদ্বয় চাঁদাবাজকে আটকের নিন্দা জানিয়েছে ইউপিডিএফ। শনিবার (১অক্টোবর) বিকেলে গণ মাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ প্রতিবাদ জানানো হয়।

সংগঠনটির প্রচার ও প্রকাশনা বিভাগের প্রধান নিরন চাকমা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে রাঙামাটি জেলার সংগঠক সচল চাকমা বলেন, কুতুকছড়ি উপর পাড়া থেকে কিনা মোহন চাকমা  এবং  নীল মোহন চাকমা  নামে দুই সহোদর ভাইকে অন্যায়ভাবে গ্রেফতার করা হয়েছে। তিনি এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

এদিকে সংগঠনটির প্রচার ও প্রকাশনা বিভাগের প্রধান নিরন চাকমা জানান, নিরাপত্তা বাহিনী ওই দুই ভাইয়ের বাড়িতে শুক্রবার গভীর রাতে তল্লাশী চালিয়ে কিছু পাইনি।

গ্রেফতার হওয়া কিনা মোহন চাকমা একজন গ্রাম্য দোকানদার ও অটোরিক্সা চালক। তার ছোট ভাই নীল মোহন চাকমা টিউশনি ও কৃষি কাজ করে জীবিকা নির্বাহ করেন। অভিলম্বে তাদের নিঃশর্ত মুক্তির দাবি জানান তিনি।