রাখাইনে বিদেশি কূটনীতিকদের নিয়ে গেলো মিয়ানমার


পার্বত্যনিউজ ডেস্ক:

সহিংসতা কবলিত রাখাইন রাজ্যে বিদেশি কূটনীতিক ও জাতিসংঘের প্রতিনিধিকে পরিদর্শনে নিয়ে গেছে মিয়ানমার সরকার। সোমবার তিনটি দলে ভাগ করে সেখানে নিয়ে যাওয়া হয়। মংডুর জেলা প্রশাসক ইয়ে টুট এই তথ্য জানিয়েছেন।

২৫ আগস্ট শুরু হওয়া রাখাইনের সর্বশেষ সহিংসতায় পাঁচ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ মিয়ানমারের বিরুদ্ধে জাতিগত নিধনের অভিযোগ তুলেছে। রাখাইনে ত্রাণ সংস্থা, সাংবাদিক ও বাইরের কাউকে প্রবেশ করতে না দেওয়ায় মিয়ানমার সরকার সমালোচনার মুখে রয়েছে। গত সপ্তাহে জাতিসংঘের একটি প্রতিনিধি দলকে প্রবেশ করতে দেয়নি সরকার। এই পরিস্থিতিতে সোমবার কূটনীতিকদের রাখাইনে নিয়ে গেলো।

জেলা প্রশাসক জানান, তিনটি দলে ভাগ করে তাদেরকে সহিংসতা কবলিত কয়েকটি এলাকায় নিয়ে যাওয়া হবে। এর বেশি তথ্য তিনি দেননি। কোন কোন দেশের প্রতিনিধিরা রয়েছেন তাও জানাননি।

রাখাইনের স্থানীয় কর্মকর্তারা জানান, কূটনীতিকরা জঙ্গিদের হামলায় নিহতদের আত্মীয় ও ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলবেন। তারা মংডুর হিন্দু, ম্রো ও ডায়াগনেট সংখ্যালঘু সম্প্রদায়ের সঙ্গে কথা বলবেন।

স্থানীয় পুলিশ কর্মকর্তা মোয়ে জাউ জানান, সোমবার সকালে কূটনীতিকদের রাথেউডাং শহরের আনাউট পাইন গ্রামে নিয়ে যাওয়া হয়। এই গ্রামের রোহিঙ্গা মুসলিমরা পালিয়ে যায়নি।

মিয়ানমার সরকার গ্রাম জ্বালিয়ে দেওয়ার জন্য সশস্ত্র রোহিঙ্গাদের দায়ী করে আসছে। সরকারের দাবি তারা, সন্ত্রাসী সংগঠন আরসার বিরুদ্ধে অভিযান পরিচালনা করছে।

 

সূত্র: এপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *