মৎস্য উৎপাদন বৃদ্ধির জন্য সক্ষমতা বাড়ানোর কৌশল শীর্ষক কর্মশালা


pekua_pic_04-01-2017

পেকুয়া প্রতিনিধি :
“উপকূলীয় এলাকায় মৎস্য উৎপাদন বৃদ্ধির জন্য সক্ষমতা বাড়ানোর কৌশল” শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালা গত ৩ জানুয়ারী পেকুয়া উপজেলার শিলখালী ইউনিয়নের বনানী পল্লীতে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোটর্স এসোসিয়েশনের উদ্দ্যোগে বাণিজ্য মন্ত্রণালয়ের অঙ্গ প্রতিষ্ঠান বিপিসির সহযোগিতায় প্রায় ১০০ জন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, উদ্দ্যোক্তা, প্রান্তিক চাষী এ প্রশিক্ষণ নেন। এ কর্মশালায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেরিন সাইন্স ও পরিবেশ বিজ্ঞান বিষয়ের এবং চট্টগ্রাম ভেটিরিনারী এন্ড প্রশু সম্পদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, পেকুয়ার বিভিন্ন এলাকার মৎস্য খামারী, মৎস্য খামারের প্রান্তিক চাষীরা অংশ নেন।

বনানী এগ্রো গ্রুপের চেয়ারম্যান অধ্যাপক নুরুল আমিন চৌধুরীর সভাপতিত্বে ও ফ্রোজেন ফুডস এক্সপোর্টস এসোসিয়েশনের সেক্রেটারী মোরশেদ জাফরের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ ফ্রোজেন ফুডস্ এক্সপোটর্স এসোসিয়েশনের প্রাক্তন প্রেসিডেন্ট মোহাম্মদ আমিন উল্লাহ। এতে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন, কক্সবাজার জেলা মৎস্য কর্মকর্তা অমিতোষ সেন ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেরিন সাইন্স ও ফিশারিজ বিভাগের এসোসিয়েট প্রফেসর ড. শেখ আফতাব উদ্দিন।

এতে বনানী এগ্রো লি: এর মৎস্য উৎপাদের কৌশল সম্পর্কে আলোকপাত করেন বনানীর সিইও মেজবাহ উদ্দিন। কর্মশালায় দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখেন, বিশিষ্ট সাংবাদিক ও কলামিষ্ট শাখাওয়াত হোসেন মজনু, সমাজসেবক এজেএম গিয়াস উদ্দিন চৌধুরী। এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, বনানীর এমডি মেসতাহ উদ্দিন, ডিরেক্টর আলমগীর হোসেন, পেকুয়া প্রেস ক্লাবের সভাপতি মো: ছফওয়ানুল করিম প্রমূখ। কর্মশালায় চিংড়ী ও মৎস্য চাষে বৈজ্ঞানিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে উপকূলীয় এলাকায় মৎস সম্পদের উৎপাদন বৃদ্ধির কৌশল সম্পর্কে আলোকপাত করা হয় এবং মৎস্য চাষীদের জন্য সহজ শর্তে পুঁজি সহায়তার জন্য সরকারারের প্রতি আহবান জানানো হয়।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *