মিয়ানমারে ফেরত না যাওয়া পর্যন্ত রোহিঙ্গাদের পাশে থাকবে তুরস্ক সরকার 


উখিয়া প্রতিনিধি:

যতদিন পর্যন্ত মিয়ানমারের সেনাবাহিনীর বর্বোরচিত নির্যাতনের শিকার রোহিঙ্গারা বাংলাদেশ থেকে ফেরত না যায় ততদিন পর্যন্ত তাদের থাকা খাওয়াসহ সবধরনের সহযোগিতা দেবে তুরস্ক।

দেশটির উপ প্রধানমন্ত্রী রিসেপ আব্বাস বুধবার (২৭ সেপ্টেম্বর) উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্প পরিদর্শন কালে এ কথা বলেন। এসময় বাংলাদেশ সরকারের ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনার মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া উপস্থিত ছিলেন।

এর আগে তুরস্কের উপ-প্রধানমন্ত্রী বিমান যোগে কক্সবাজারে আসেন। সেখান থেকে তিনি সরাসরি উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পরিদর্শনে আসেন। মিয়ানমার সরকারের সেনাবাহিনী কর্তৃক রাখাইন রাজ্যে জাতিগত হত্যাযজ্ঞ ও নির্যাতনের করুন কাহিনী রোহিঙ্গাদের কাছ থেকে শুনে তিনি আবেগ আপ্লোত হয়ে পড়েন। উপ-প্রধানমন্ত্রী  রিসেপ আব্বাস এসময় তিনি বলেন, জায়গা পেলে তাদের বাসস্থান তৈরিরও সব ব্যবস্থা করবে তুরস্ক।

তুরস্কের উপ-প্রধানমন্ত্রী রিসেপ আব্বাস পরিদর্শন কালে আরো বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে আন্তর্জাতিক চাপ সৃষ্টিতে সহায়তা করছে তুর্কি সরকার। তুরস্কের উপ প্রধানমন্ত্রী রোহিঙ্গা বিষয়ে বাংলাদেশ সরকারের ভূমিকার প্রশংসা করেন। রোহিঙ্গাদের প্রতি মানবিক সহায়তা প্রদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও ধন্যবাদ জানান তিনি।

এসময় তুরস্কের বাংলাদেশস্থ রাষ্ট্রদূত, মহেশখালী কুতুবদিয়ার সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক এমপিসহ জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *