‘মিয়ানমারের আশ্বাসে আস্থা নেই বাংলাদেশের’


পার্বত্যনিউজ ডেস্ক:

রোহিঙ্গা সংকটে দ্বিপাক্ষিক আলোচনায় মিয়ানমারের কোনো আশ্বাসে বাংলাদেশ আস্থা রাখছে না বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব শহিদুল হক। শনিবার(২৮ অক্টোবার) দৈনিক যুগান্তরের উদ্যোগে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে তিনি একথা জানান।

মিয়ানমারের আলোচনার ফাঁদে পা দেয়া হয়েছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নে জবাবে সচিব, অনেকে বলেন আমরা যেনো মিয়ানমারের দ্বিপাক্ষিক আলোচনার ফাঁদে পা না দেই। আমি বলতে চাই, আমরা জেনে বুঝেই মিয়ানমারের সঙ্গে আলোচনা করছি।

তিনি আরো বলেন, আমরা তাদের জানিয়েছি, তাদের সঙ্গে আলোচনার ফলাফলে আমরা আস্থা রাখি না। মিয়ানমারের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় কি ফলাফল আসবে তা নিশ্চিত নই।

এসময় রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতাও চেয়েছেন তিনি। তিনি বলেছেন, ইতোমধ্যে মিয়ানমারের ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়কে আমাদের ভাবনা জানিয়ে দেয়া হয়েছে। এ কারণে আন্তর্জাতিক সম্প্রদায় সোচ্চার হয়েছে। নিরাপত্তা পরিষদেও রোহিঙ্গা নিয়ে ফের আলোচনা হয়েছে। আশা করি ভালো ফলাফল আসবে।

এদিকে, আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহে মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতন ও গণহত্যার শিকার হয়ে দেশটি থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের দেখতে বাংলাদেশে আসছেন জাতিসংঘ মহাসচিবের যৌন সহিংসতাবিষয়ক বিশেষ দূত প্রমীলা প্যাটেন।

এর আগে তুরস্কের ফার্স্ট লেডি এমিনে এরদোয়ান, জর্ডানের রানী রানিয়া আল আব্দুল্লাহ ছাড়াও বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানরা রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *