মিজোরামে একে-৪৭সহ ২ পাহাড়ি যুবক আটক


নিজস্ব প্রতিনিধি:

এবার ভারতের মিজোরামে বিদেশী অত্যাধুনিক একে-৪৭ রাইফেলসহ উপজাতীয় দুই যুবককে আটক করা হয়েছে। সীমান্তবর্তী সূত্র থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, সোমবার (২৮ মে) বিকেলে মিজোরামের মামিট জেলার সীমান্তবর্তী কানমুন পুলিশ স্টেশনে আটক হওয়া উক্ত দুই পাহাড়ি যুবকের নাম জীপু চাকমা ওরফে তন্ময় (৩২) ও পলাশ ত্রিপুরা।

আটককৃত তন্ময় খাগড়াছড়ি জেলার পানছড়ির তজিব চাকমার ছেলে। অপরজন পলাশ ত্রিপুরার বাড়ি খাগড়াছড়ির রামগড়ে বলে জানা গেলেও বিস্তারিত জানাতে পারেনি সূত্রটি।

সংশ্লিষ্ট সূত্রের দাবি, ওই দুই যুবক সপ্তাহ খানেক আগে ত্রিপুরা সীমান্ত হয়ে ভারতে প্রবেশ করে। পরে তারা মিজোরামের রাজধানী আইজলে গিয়ে সেখানকার বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সঙ্গে যোগাযোগ করে তাদের কাছ থেকে দুটি অত্যাধুনিক একে-৪৭ রাইফেল ক্রয় করে।

সূত্রে আরও জানা গেছে, আটককৃতরা এই অস্ত্রগুলো মামিট জেলার কানমুন এলাকা হয়ে সাজেকের দোজর সীমান্ত দিয়ে বাঘাইছড়ি উপজেলায় নিয়ে আসার কথা ছিলো। কিন্তু তার আগেই কানমুন থানার বিশেষ টিমের সদস্যরা তাদের আটক করে। কানমুন থানা পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা এমনটিই জানায় বলে সূত্রটির দাবি।

আটককৃতরা সংস্কারপন্থী জেএসএস-এর সক্রিয় সদস্য। আটককৃত তন্ময় চাকমার পিতা তজিব চাকমাও এই দলের প্রভাবশালী নেতা। আর তন্ময় জেএসএস-এর প্রশাসনিক ফিল্ড কমান্ডার এর দায়িত্বে ছিলো বলে সীমান্তবর্তী নিরাপত্তা বাহিনীর দায়িত্বশীল সূত্র জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *