মানিকছড়ি বিশ্বশান্তি স্মৃতিধাম আন্তর্জাতিক ভাবনা কেন্দ্রে দিনব্যাপী কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত


নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

খাগড়াছড়ির মানিকছড়ি বিশ্বশান্তি স্মৃতিধাম আন্তর্জাতিক ভাবনা কেন্দ্রে  শুক্রবার(৩ নভেম্বর) দিনব্যাপী দানোত্তম কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া ও বিশেষ অতিথি ছিলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, মানিকছড়ি উপজেলা চেয়ারম্যান ম্রাগ্য মারমা। আর এর মধ্যে দিয়ে খাগড়াছড়িতে শেষ হলো বৌদ্ধ সম্প্রদায়ের মাসোব্যাপী কঠিন চীবর দানোৎসব।

দিনটি উপলক্ষ্যে সকাল থেকে বিশ্বশান্তি স্মৃতিধাম আন্তর্জাতিক ভাবনা কেন্দ্রে বিশ্ব শান্তি কামনায় সমবেত বুদ্ধ প্রার্থনা, বুদ্ধ পূজা, পঞ্চশীল গ্রহণ, বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্ট পরিখরা দান, ধর্ম দেশনা ও উৎসর্গ, বিক্ষু সংঘকে পিণ্ড দান, কঠিন চীবর দান।

অনুষ্ঠানে মাটিরাঙার বর্ণাল দীপংকর বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত উ. সুরিয়া মহাথেরোর  সভাপতিত্বে  অনুষ্ঠিত কঠির চীরব দান উৎসবে মানিকছড়ি বিশ^শান্তি স্মৃতিধাম আন্তর্জাতিক ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ স্মৃমি মিত্র মহাস্থবির ভিক্ষু সংঘের ধর্ম দেশনা ও দায়ক-দায়িকাদের প্রার্থনা গ্রহণ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে জেলার জেলার ৯টি উপজেলার বিভিন্ন ধর্মীয় ভিক্ষু সংঘ ও দায়ক-দায়িকা এবং পূন্যার্থীরা অংশ নেন। প্রতি বছর আষাঢ়ি  পূর্ণিমার পর দিন থেকে বৌদ্ধ ভিক্ষুদের তিন মাসব্যাপী ওয়া বা বর্ষাব্রত  পালন শেষে  প্রবরাণা পূর্ণিমার মধ্য দিয়ে বৌদ্ধ সম্প্রদায়ের মাঝে আনন্দের বার্তা বয়ে আনে। এর পর শুরু হয় মসোব্যাপী কঠিন চীবর দানোৎসব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *