মানিকছড়ির সাংগ্রাই’র জলকেলি ও ঘিলা উৎসবে তরুণ-তরুণীর আনন্দোল্লাস


16(1) copy

 মানিকছড়ি প্রতিনিধি:

রবিবার সাংগ্রাই উৎসবের ৩য় দিন। সাংগ্রাই ৩য় দিনে ‘সাংগ্রাইং’ চূড়ান্ত শুভামন ঘটার দিন। এ দিনে মারমারা বুদ্ধকে ছোয়াইং দান, ফুল পূজা, প্রদীপ পূজাসহ শীল পালন ও পিতা-মাতা, গুরুজনদের পূজা অর্ঘ্য প্রদান  করেন। ওই দিন ‘জিংবুদ্ধিবা ক্যইং’(পৃথিবী) কে স্বাক্ষী রেখে তরোবোয়ে(সংঘ দানের জন্য যা প্রয়োজন হয়) ও পিদিসা (কল্পতরু) সাজিয়ে দান  করা হয়। জন্ম-জন্মান্তর, স্বর্গ সুখ ও সর্বোপরি নির্বাণ সুখ লাভের কামনা করে থাকে। আর তরুণ-তরুনীরা দলে মেতে উঠেন মহা আনন্দে।

আনন্দের অংশ হিসেবে মংরাজ আবাসস্থল মানিকছড়ির মহামুনি চত্বরে রাজপাড়া ক্রীড়া সংস্থার উদ্যোগে আয়োজিত পানি খেলা(জল কেলি) ও গিলা খেলা অনুষ্ঠিত হয়। খেলায় মারমা তরুণ-তরুণীরা দলে দলে অংশ গ্রহণ করেছে। অবিবাহিত তরুণ-তরুণীরা দু’সারিতে বিভক্ত হয়ে একে অপরের দিকে পানি ছিটিয়ে আনন্দে মেতে উঠে। অপরদিকে ঘিলা খেলায় অংশ নেয় ছেলে-বুড়ো সকলে। আনন্দের এ মহা আয়োজন প্রত্যক্ষ করতে স্ব-পরিবারে আসেন গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. কামরুজ্জামান পিএসসি, এনডিসি, সিন্দুকছড়ি জোন কমান্ডার মো. গোলাম ফজলে রাব্বি, পিএসসি।

16(3) copy

অতিথিদের ফুল ছিটিয়ে বরণ করেন সাংস্কৃতিক, জলকেলি, ঘিলাখেলা ও ক্রীড়া অনুষ্ঠানের তরুণ-তরুণীরা। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান ম্রাগ্য মারমা, ইউএনও বিনিতা রানী, অফিসার ইনচার্জ আবদুর রকিব, মারমা উন্নয়ন সংসদের সাধারণ সম্পাদক ও কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মংশেপ্রু মারমা, রাজপাড়া ক্রীড়া সংস্থার আহ্বায়ক আব্রে মারমা, অনুষ্ঠানের আহ্বায়ক নিউচাই মারমাসহ রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, উপজাতি নেতৃবৃন্দ ও তরুণ-তরুণীরা।

অনুষ্ঠানের প্রধান অতিথি গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. কামরুজ্জামান বলেন,  এ অঞ্চলের মানুষ আনন্দ উৎসব প্রিয়। বৈসাবিকে ঘিরে এ জনপদের সকল জনগোষ্ঠী তাদের নিজ নিজ ধর্ম ও ঐতিহ্য-সংস্কৃতি পালনের মধ্য দিয়ে নিজেদের ঐতিহ্যকে লালন-পালন এবং জাতি, ধর্ম নির্বিশেষে সম্প্রীতির বাংলাদেশ গঠনে এগিয়ে আসুক এমনই প্রত্যাশা ব্যক্ত করেন এ অঞ্চলের শান্তিকামি জনগণ। পরে তিনি ক্রীড়া অনুষ্ঠান, জলকেলি, ঘিলা খেলা উদ্বোধন শেষে আয়োজক কমিটির সাথে মতবিনিময় করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *