মানিকছড়িতে সড়ক বিভাগের ড্রেন নির্মাণে অনিয়ম, প্রতিবাদে ভাংচুর


মানিকছড়ি প্রতিনিধি:

চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কে মানিকছড়ির প্রসিদ্ধ কাঁচা বাজার তিনটহরীতে ড্রেন নির্মাণ করছে সড়ক ও জনপথ বিভাগ। ঠিকাদার ২০০ মিটার ড্রেন নির্মাণে নিম্নমানের মালামাল অবাধে ব্যবহার করায় ১৯ মে উত্তেজিত ব্যবসায়ীরা নির্মিত ড্রেন ভাংচুরসহ কাজ বন্ধ করে দিয়েছে।

সরেজমিনে দেখা গেছে, চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়কের ওপর মানিকছড়ির তিনটহরী কাঁচা বাজারটি নানা কারণে পরিচিত। সড়কের দু’পাশে ড্রেন না থাকা এবং রাস্তা জুড়ে প্রতিনিয়ত ক্রেতা-বিক্রেতার সমাগমে নিত্য যানজটে দুর্ভোগ পোহাতে হতো যাত্রীদের। ফলে সম্প্রতি খাগড়াছড়ি সড়ক ও জনপথ বিভাগ জেলার আলুটিলায় ড্রেন নির্মাণ প্রকল্পের অংশ হিসেবে তিনটহরী বাজারে ২০০ মিটার ড্রেন নির্মাণে ‘সেলিম এন্ড ব্রাদার্স কোং’ নামীয় ঠিকাদার প্রতিষ্ঠানকে কাজ দেন। কিন্তু ঠিকাদার কাজের শুরুতেই নিম্নমানের মালামাল ব্যবহার করেন। এতে ব্যবসায়ীরা একাধিকবার বাধাপ্রদান করলেও ঠিকাদার তাতে সাড়া দেয়নি। ফলে ১৯ মে দুপুরে ব্যবসায়ীরা সদ্য নির্মিত ড্রেনে ব্যাপক ভাংচুর চালিয়ে কাজ বন্ধ করে দেয়।

এ প্রসঙ্গে বাজার সেক্রেটারি আলহাজ্ব মো. রফিকুল ইসলাম বলেন, কাজের শুরুতে নিম্নমানের মালামাল ব্যবহারের বিষয়ে ঠিকাদারের প্রতিনিধিকে বারবার বলা স্বত্বেও তারা  নিম্নমানের ইট, কংক্রিটে নামমাত্র সিমেন্ট দিয়ে দায়সাড়াভাবে কাজ করছিল। ফলে আজ দুপুরে ব্যবসায়ীদের ভিতর কে বা কারা কাজ চালু অবস্থায় প্রথমে কাজে বাধা প্রদান এবং পরে ভাংচুর চালায়।

এ প্রসঙ্গে জানতে চাইলে মানিকছড়ির সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. দিদারুল ইসলাম বলেন, খাগড়াছড়ির পর্যটনখ্যাত আলুটিলায় ড্রেন নির্মাণ প্রকল্পের অংশ বিশেষ মানিকছড়ির তিনটহরী বাজারে ২০০ মিটার ড্রেন নির্মাণ চলছে। কাজে অনিয়মের বিষয়ে আমি অবগত নই। খোঁজ নিয়ে বিষয়টি দেখব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *