মানিকছড়িতে ভূট্টা চাষ বিষয়ক মাঠ দিবস পালিত


29(5) copy

মানিকছড়ি:

মানিকছড়ির তৃণমূলে বিগত সময়ে ব্যাপক ভূট্টার চাষাবাদ হলেও এসব ফসল বাজারজাতকরণ ও ন্যায্যমূল্য না পাওয়ার কারণে ধীরে ধীরে পাহাড়ে ভূট্টার চাষ হ্রাস পাচ্ছে। ফলে ভূট্টার চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে মাঠে নেমেছে কৃষি বিভাগ। ২৯ মার্চ প্রণোদনা ভূট্টার মাঠ দিবসে উপজেলার ডলু এলাকায় দিবসটি পালন করেছে কৃষি বিভাগ।

ওই ভূট্টা চাষের বিষয় মাঠ দিবসে কৃষক ও ইউপি সদস্য মো. জয়নাল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা মো. শফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, লক্ষ্মীছড়ি কৃষি কর্মকর্তা মো. শফিকুল ইসলাম ভূইঁয়া, কৃষিবিদ মো. মাহমুদ হাসান(ব্যাবিলন কর্মকর্তা), উপজেলা কৃষকলীগ সভাপতি মো. শাহআলম, ব্লক সুপারভাইজার  অনুন কুমার নাথ ও কৃষক মো. ছৈয়াদুল ইসলাম।

29(04) copy

মাঠ দিবসের সভায় কৃষকরা অভিযোগ করে বলেন, ভূমির উর্বরতা অনুযায়ী এখানে প্রচুর ভূট্টার ফলন হলেও কৃষকরা তা বাজারজাত করতে কিংবা ন্যায্যমূল্য পাচ্ছে না। ফলে দিন দিন ভূট্টা চাষে কৃষকরা অনিহা দেখাচ্ছে। এ অঞ্চলের ভূট্টা দ্রুত বাজারজাত এবং ন্যায্যমূল্য নিশ্চিতকরণে উপজেলা কৃষি বিভাগের সহযোগিতা প্রয়োজন।

কৃষকদের মুখে এমন বক্তব্য শুনে কৃষি কর্মকর্তা মো. শফিকুল ইসলাম বলেন, বিষয়টি সর্ম্পকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে। ভূট্টার গুরুত্বারোপ করে কৃষি কর্মকর্তা আরও বলেন, এখানকার মাটির উর্বরতা ভূট্টা চাষের উপযোগী। ফলে কৃষকদেরকে ভূট্টা চাষে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

One thought on “মানিকছড়িতে ভূট্টা চাষ বিষয়ক মাঠ দিবস পালিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *