মানিকছড়িতে প্রমোশন অফ এগ্রো-ইকোলজি প্রকল্প-সিএইচটি’র সভা


মানিকছড়ি প্রতিনিধি:

মানিকছড়ি কারিতাস, এগ্রো-ইকোলজি  প্রকল্প কর্তৃক আয়োজিত এগ্রো ইকোলজি বিষয়ক সভা কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

৮ নভেম্বর বেলা সাড়ে ১২টায় উপজেলা পরিষদ সভা কক্ষে মাঠ কর্মকর্তা মো. সোলায়মান এর  সঞ্চালনায় সেমিনারে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ, ভাইস চেয়ারম্যান রাহেলা আক্তার, কারিতাস এগ্রো ইকোলজি প্রকল্পের জুনিয়র কর্মসূচি কর্মকর্তা (হিসাব ও প্রশাসন) নেছারুল আলম খান ,উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুমন গুপ্ত, মৎস্য বিভাগের মিলন কান্তি চাকমা, এনজিও প্রতিনিধি মিলন ঘোষ, প্রীতিময় চাকমা, প্রেসক্লাব সম্পাদক আবদুল মান্নান প্রমুখ।

বক্তারা বলেন, পরিবেশ ও জীব বৈচিত্র রক্ষায় সকল মহলের সাথে একযোগে কাজ করতে হবে। উক্ত ফোরামে পরিবেশ বিপর্যয়ে সমস্যা ও গৃহীত পদক্ষেপ ও করনীয় সম্পর্কে সকলকে অবহিত করা হয়।

ফোরামে আহ্বায়ক বলেন, পাহাড়ে যারা অবৈধভাবে পাহাড় কেটে বাড়ি বানাচ্ছে, অবৈধভাবে যারা গাছ কাটছে এদের বিরুদ্ধে আইনহত ব্যবস্থা নিয়ে তৃণমূল থেকে তথ্য দিয়ে প্রশাসনকে সহযোগিতা করলে এসব অপরাধ দমানো সম্ভব। যারা গাছ কাটেন তা যদি নিজের গাছও হয় তা হলেও বন বিভাগের অনুমতি নিয়ে কাটতে হবে।এখানকার জনগণ আইন সর্ম্পকে অজ্ঞ। এ ধরণের অবৈধ কাজে যারা জড়িত তাদের তথ্য পেলে মোবাইল কোর্টের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। পাহাড়ে পাহাড় কাটা বন্ধ করতে হবে। তাছাড়া উপজেলার সকল বিভাগকে যার যার অবস্থানে থেকে জলবায়ু পরিবর্তন ও পরিবেশ সুরক্ষায় কাজ করার আহ্বান জানান তিনি।

এগ্রো ইকোলজি প্রকল্পের সদস্য সচিব বলেন, মানিকছড়ি উপজেলাকে যাতে এগ্রো ইকোলজি জোন সৃষ্টি করা যায় তা লক্ষ্য রেখে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *