মানিকছড়িতে পঞ্চবুদ্ধ মেলা উদযাপন


15058631_794063520733971_471292646_n-copy

মানিকছড়ি প্রতিনিধি:

পার্বত্য চট্টগ্রাম খাগড়াছড়ির জেলার মানিকছড়ির মং রাজার আবাস্থল রাজ জেতবন বৌদ্ধ বিহারে পঞ্যাহ্লা ফ্রা পোয়ে সোমবার উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে রাজ জেতবন বৌদ্ধ বিহার মাঠে সারাদিন ব্যাপি মেলা চলছিল। এ সময় খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবানসহ  বিভিন্ন জায়গা থেকে হাজার হাজার পুণ্যার্থীরা মেলাতে জমায়েত হয়। বিহারে সকাল থেকে বুদ্ধ পূজা, প্রদীপ পূজা, পঞ্চশীল গ্রহণ, পিণ্ড চৈত্য দান, কল্পতরু দান, মুষ্ঠি পিণ্ড দান, বিকালে ধর্মদেশনা । এ বছরে ৩০ বছরের একবার ফোটে পাহাড়ের ঝিড়ি ঝর্ণা ধারে লিছোওয়া পেঙ্ নামক (লিছোওয়া ফুল) দিয়ে পূজা করতে পেরে অনেক পূণ্যার্থীরা খুশি । কারণ মারমারা মনে করেণ এ লিছোওয়া ফুল দিয়ে পূজা করলে অনেক অনেক পূর্ণ্য অর্জন করে।  সন্ধ্যায় আকাশের চন্দ্র উদয় হওয়ার সাথে সাথে মানিকছড়ির বিভিন্ন মারমাদের গ্রাম থেকে ফানুস বাতি উড়তে দেখা গেছে।

তথ্য সূত্রে জানা গেছে, মংরাজা মংপ্রুসাইন আমলে গুইমারা উপজেলার কুকিছড়া নামক স্থান থেকে পঞ্যাহ্লা ফ্রা (পঞ্চবুদ্ধ মূর্তি) স্থাপন করা হয় তখন থেকে প্রতি বছর মারমা সাল অনুসারে (ম্রাইমা সাক্রয় তেছংবো লাব্রে) কার্তিকী পূর্ণিমায় এ বুদ্ধ পুজা ও মেলা উদ্যাপন হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *