মানিকছড়িতে ‘অটিজম’ বিষয়ক কর্মশালা


 

মানিকছড়ি প্রতিনিধি:

দেশের অটিজম ও এনডিডি শিশুদের আত্মনির্ভরশীল হওয়া এবং তাদেরকে শিক্ষার মূলধারায় সম্পৃক্ত করার উদ্দেশ্যে একটি জাতীয় অটিজম একাডেমি প্রতিষ্ঠার লক্ষ্যে ন্যাশনাল একাডেমি ফর অটিজম এন্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিজএ্যাবিলিটিজ(এনএএএনডি) শীর্ষক প্রকল্পের অধীনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়িত প্রোগ্রামের অংশ হিসেবে ১০ মে মানিকছড়িতে অটিজম বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

প্রেসক্লাব সাধারণ সম্পাদক আবদুল মান্নান এর সঞ্চলনায় অনুষ্ঠিত অটিজম বিষয়ক কর্মশালার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার(ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার ভূমি রুবাইয়া আফরোজ এবং সমাপনী বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ম্রাগ্য মারমা।

মাস্টার ট্রেইনার ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. নোমান মিয়া, চট্টগ্রাম মহিলা কলেজের প্রভাষক মোহাম্মদ মোজাম্মেল হক, সরকারি সিটি কলেজের প্রভাষক মো. গোলাম মোস্তফা, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নূর ইসলাম, পার্বত্য চট্টগ্রাম উন্নয়নে বোর্ড পাড়া কেন্দ্রের উপজেলা সমন্বয়ক মো. ইয়াছিনুল হক, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শুভাষীশ বড়ুয়া প্রমুখ।

কর্মশালায় উপজেলার জনপ্রতিনিধি, শিক্ষক, ইমাম, সাংবাদিক ও অটিজম অভিভাবকরা উপস্থিত ছিলেন।

সভায় মাস্টার টেইনারগণ অটিজমে আক্রান্ত শিশুদের নিয়ে বর্তমান সরকারের ভাবণা এবং এদেরকে জনশক্তির মূলস্রোতধারায় তুলে আনতে সরকারের কর্মপরিকল্পনা তুলে ধরে বলেন, দেশের অটিজম ও এনডিডি শিশুদের আত্মনির্ভরশীল হওয়া এবং তাদেরকে শিক্ষার মূলধারায় সম্পৃক্ত করার উদ্দেশ্যে একটি জাতীয় অটিজম একাডেমি প্রতিষ্ঠার লক্ষ্যে ন্যাশনাল একাডেমি ফর অটিজম এন্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিজএ্যাবিলিটিজ (এনএএএনডি) শীর্ষক প্রকল্পের অধীনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়িত কর্মসূচীর অংশ হিসেবে অটিজম বিষয়ক দিনব্যাপী কর্মশালার মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি করার লক্ষ্যে অটিজম শিশুদের সকল ক্ষেত্রে অগ্রাধিকার দিয়ে মূল জনশক্তির সাথে সম্পৃক্ত করার আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *