মাতামুহুরী নদীতে রাতের আঁধারে বিষ প্রয়োগে মাছ নিধন


চকরিয়া প্রতিনিধি :
চকরিয়া উপজেলার মাতামুহুরী নদীতে রাতের আঁধারে বিষ প্রয়োগ করে মাছ নিধনে নেমেছে মাছ শিকারী অজ্ঞাতনামা দুর্বৃত্তরা। বৃহস্পতিবার রাতে মাতামুহুরী নদীর উজানে বান্দরবানের লামা উপজেলার মিঝরি এলাকায় মাছ শিকারীরা নদীতে বিষ প্রয়োগ করেছে বলে চকরিয়ার বেশির ভাগ জেলে প্রতিনিধি অভিযোগ করেছেন। শুক্রবার সকালে নদীতে মরা মাছ ভেসে উঠতে দেখে স্থানীয় লোকজন নদী থেকে মরা মাছ ধরতে জড়ো হয়।

জেলে প্রতিনিধিরা জানিয়েছেন, মাতামুহুরী নদীর উজানে লামার মিঝরি এলাকায় বিষ প্রয়োগের ফলে মিঝরি এলাকা থেকে নদীর নিচের অংশ চকরিয়ার মানিকপুর পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার এলাকায় মরা মাছ ভেসে উঠছে। মাছের মধ্যে চিংড়ি ও বাইলা মাছ অন্যতম।  এসব মরা মাছ ধরতে গতকাল শুক্রবার ভোর থেকে স্থানীয় লোকজন জাল নিয়ে নদীতে নেমে পড়ে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে চকরিয়ার সুরাজপুর-মানিকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিমুল হক বলেন, ‘মাতামুহুরী নদীতে বিষ প্রয়োগের ঘটনাটি উপজেলা প্রশাসনসহ বিভিন্ন দপ্তরে জানানো হয়েছে।’

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সাহেদুল ইসলাম বলেন, মাতামুহুরী নদীতে ‘বিষ প্রয়োগের ঘটনাটি আমাদের এলাকায় নয়। তবে আমাদের এলাকায় যাতে কেউ এই ধরণের ঘটনা ঘটাতে না পারে, সেজন্য স্থানীয় জনপ্রতিনিধিদের সর্তক করা হয়েছে।’

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সাইফুর রহমান বলেন, মাতামুহুরী নদীর আয়তন অনেক বড়। এতবড় একটি নদী শাসন সংরক্ষন মৎস্য বিভাগের অল্প জনবল দিয়ে করে অনেকটা দুরহ। তারপরও এ ধরণের ঘটনা যাতে না ঘটে সেই জন্য স্থানীয় জনপ্রতিনিধিদেরকে দায়িত্বশীল ভুমিকা পালন করতে হবে। তিনি বলেন, ঘটনার ব্যাপারে অনুসন্ধান চলছে। তদন্তের যাদেরকে সনাক্ত করা হবে, তাদের বিরুদ্ধে আইনে ব্যবস্থা নেওয়া সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *