মাতামুহুরী নদীতে দেড় মণ ওজনের বিরল প্রজাতির শুশুক মাছ আটক


চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়ায় মাতামুহুরী নদীর চর এলাকা থেকে ধরা পড়েছে দেড় মণ ওজনের বিরল প্রজাতির শুশুক মাছ।

রবিবার (৯ সেপ্টেম্বর) বিকেল তিনটার দিকে উপজেলার সুরাজপুর-মানিকপুর ইউনিয়নস্থ মানিকপুর বাজারের নিচে মাতামুহুরী নদীর চর এলাকা থেকে স্থানীরা ধরে ফেলে মাছটি। স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানান, রবিবার বিকেলের দিকে মানিকপুর এলাকার ক্ষেত মজুর ও স্থানীয় যুবক মাতামুহুরী নদীতে গোসল করতে নামে।

ওই সময় নদীর চর এলাকায় হাটু পরিমাণ পানিতে বিরল প্রজাতির শুশুক মাছটি দেখতে পাই। মাছটির মূখে জাল দিয়ে আটকানো ছিল। যার কারণ ওই শুশুকটি খাবার খেতে না পেরে নদীর চরে আটকে যায় বলে ধারণা করা হচ্ছে। শুশুকটি দেখতে পেয়ে নদীতে গোসল করতে যাওয়া লোকজন মাছটির শরীরের পিঠে কোদাল দিয়ে আঘাত করে মেরে ফেলে।

পরে নদীর পানি থেকে লোকজন জড়ো হলে বিশাল আকারের এ শুশুকটি ওপরে তুলে নিয়ে যায়। বড় মাছ উদ্ধারের খবরটি এলাকায় ছড়িয়ে পড়লে স্থানীয় উৎসুক জনতা মাছটি দেখতে ভিড় জমায়। স্থানীয়রা শুশুকটি বিক্রি করতে বাজারে নিয়ে গেলে কোন ধরণের ক্রেতা না পাওয়ায় মাছটি মাটিতে পুঁতে ফেলা হয়। শুশুকটি আকারে দৈর্ঘ্য সাত ফুট, ওজন দেড় মণ (৬০কেজি)।

প্রত্যক্ষদর্শী স্থানীয় শিক্ষক নিজাম উদ্দিন জানান, প্রায় দেড় মণ ওজনের এ শুশুকটি দেখতে আসা স্থানীয়রা সবাই মিলে প্রথমে বিক্রি করার জন্য মানিকপুর বাজারে নিয়ে যায়। বাজারে মাছটি ক্রয় করার জন্য কোন ক্রেতা না থাকায় স্থানীয়দের পরামর্শে পরবর্তীতে শুশুকটি মাটির মধ্যে পুঁতে ফেলানো হয়ছে বলে তিনি জানান।

চকরিয়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সাইফুর রহমান জানান, মাতামুহুরী নদী থেকে শুশুক মাছ পাওয়ার বিষয়ে কেউ তাকে অবগত করেননি। বিভিন্ন প্রজাতির শুশুক মাছ রয়েছে। মাছটি সমুদ্রের লবণাক্ত ও মিষ্টি পানিতে দেখা যায়। অনেক সময় সমুদ্রের জোয়ারের পানিতে মাতামুহুরী নদীতে ওই শুশুক মাছ চলে আসতে পারে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *