মাতামহুরী থেকে বালু উত্তোলনের দায়ে শ্রমিক আটক


pekua-pic
পেকুয়া প্রতিনিধি:
পেকুয়ার মাতামুহুরী নদী থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলনের দায়ে এক শ্রমিককে আটক করছে ভ্রাম্যমাণ আদালত। ৫ অক্টোবর বিকালে বাগুজারা পয়েন্টে অভিযান চালিয়ে শহিদুল ইসলাম নামের এক শ্রমিককে আটক করা হয়। সে সদর ইউনিয়নের পূর্ব মেহেরনামা এলাকার খলিলুর রহমানের পুত্র।

জানা যায়, ২০১৩ সালের ১১ মে নির্মিত ২৩৩ দশমিক ৫০ মিটার দীর্ঘ দেশের বৃহত্তম রাবার ড্যাম। এটি দিয়ে দু’ উপজেলার ২০টি ইউনিয়নের প্রায় ১৪ হাজার হেক্টর জমি সেচ সুবিধার আওতায় আসে। কিন্তু সম্প্রতি এর পাদদেশ থেকে বালু উত্তোলন অব্যাহত থাকায় চরম ঝুঁকিতে পড়তে যাচ্ছে জনগুরুত্বপূর্ণ রাবার ড্যামটি। দুইটি ড্রেজার (খননযন্ত্র) দিয়ে রাতদিন বালু উত্তোলন করার কারণে রাবার ড্যামের অবকাঠামো, ব্রীজ ও দুই উপজেলার বেড়িবাধঁ এমনকি আশেপাশের বসতবাড়িগুলোও হুমকির মুখে পড়েছে। রাবার ড্যামের আশপাশে মাঝারি আকারের ধ্বসের সৃষ্টি হয়েছে।

স্থানীয়রা জানিয়েছেন, অবৈধভাবে এসব বালু উত্তোলন করছে পেকুয়া সদর ইউনিয়নের পূর্ব মেহেরনামা এলাকার খলিলুর রহমানের ছেলে নুরুল আমিন ও ফয়েজ আহমদের পুত্র উপজেলা ভূমি অফিসের কর্মচারী লোকমানের নেতৃত্বাধীন একটি সিন্ডিকেট।

এ ব্যাপারে পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মারুফুর রশিদ খাঁন জানিয়েছেন, বালু উত্তোলনের সাথে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *