মাটিরাঙ্গায় সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৩ হাজার ৬‘শ ৩১জন শিক্ষার্থী


20.11.2015_PSC-EB Exam NEWS Pic. (1)

সিনিয়র স্টাফ রিপোর্টার :

আগামী ২২ নভেম্বর রোববার থেকে দেশে থেকে ৬ষ্ঠবারের মতো শুরু হতে যাওয়া প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করবে মাটিরাঙ্গার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় ও মাদরাসার ৩ হাজার ৬‘শ ৩১জন শিক্ষার্থী। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ৩ হাজার ৩‘শ ৭৩জন এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে ২‘শ ৫৮ শিক্ষার্থী রয়েছে।

মাটিরাঙ্গা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মঞ্জুরুল হক চৌধুরী এ তথ্য নিশ্চিত করে বলেছেন উপজেলার ১৪টি পরীক্ষা কেন্দ্রে অনুষ্ঠিত হবে ক্ষুদে শিক্ষার্থী জীবনের প্রথম সার্টিফিকেট পরীক্ষা। ২২ নভেম্বর রোববার থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে ২৯ নভেম্বর পর্যন্ত।

গেল ১৮নভেম্বর সফলতার সাথে জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষা-জেডিসি পরীক্ষার পরপরই আরো একটি পরীক্ষাকে সুষ্ঠু ও সফল ভাবে সম্পন্ন করতে প্রতিটি পরীক্ষা কেন্দ্রে একজন করে কর্মকর্তা দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি এম মশিউর রহমান। ইতিমধ্যে তার নেতৃত্বে একাধিক সভা অনুষ্ঠিত হয়েছে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা নির্বিঘ্ন করতে।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি এম মশিউর রহমান এ প্রতিনিধিকে বলেন, পরীক্ষার সব প্রস্তুতি শেষ সম্পন্ন করা হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে পরীক্ষার খাতা পৌছে গেছে। পরীক্ষাকে সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে সব ধরনের ব্যাবস্থা গ্রহণ করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, দায়িত্ব পালনে কেউ অবহেলা বা অনিয়ম করে তাহলে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে জীবনের প্রথম স্কুল সার্টিফিকেট পরীক্ষাকে সামনে রেখে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রাতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে ভালো ফলাফল করার প্রতিযোগিতার পাশাপাশি সন্তানের ভভিষ্যত নিয়েও উদ্বিগ্ন অভিভাবক মহল।

পরীক্ষার বিস্তারিত সময়সূচি পার্বত্যনিউজ‘র পাঠকদের উদে্েযশ্যে দেয়া হলো :

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা
২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৫ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৯ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা
২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৫ নভেম্বর আরবি, ২৬ নভেম্বর কোরআন ও তাজবিদ এবং আকাঈদ ও ফিকহ, ২৯ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *