মাটিরাঙ্গায় তিন দিনব্যাপী ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন


নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা:

‘স্বাস্থ্য পুষ্টি অর্থ চাই, দেশি ফলের গাছ লাগাই’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় শুরু হয়েছে তিন দিনব্যাপী ফলদ বৃক্ষ মেলা। সোমবার বেলা সাড়ে এগারটার দিকে এ মেলার উদ্বোধন করেন মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল কাজী শামশের উদ্দিন পিএসসি। মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তরুন ভট্টাচার্য্য, মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, মাটিরাঙ্গা পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক মো. শামছুল হক ও মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো. সাহাদাত হোসেন টিটো প্রমুখ।

মাটিরাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা মো. শাহ আলম মিয়া অনুষ্ঠানে স্বাগত বক্তবে রাখেন।

অনুষ্ঠানে খাগড়াছড়ি জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. রইচ উদ্দিন, উপসহকারী কৃষি কর্মকর্তা জ্যোতি কিশোর বড়ুয়া ও কৃষক মো. ওয়ালী উল্যাহ অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।

পাহাড়ে অব্যাহত বৃক্ষনিধন রোধের উপর গুরুত্ব দিয়ে মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল কাজী শামশের উদ্দিন পিএসসি বলেন, একটি বৃক্ষ নিধন করলে দশটি রোপন করতে হবে। অব্যাহত বৃক্ষনিধনের ফলেই পাহাড় ধ্বসের সৃষ্টি হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের প্রয়োজনেই বৃক্ষরোপন করতে হবে। পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরাজি গুরুত্বপুর্ণ ভুমিকা রাখে বলেও মন্তব্য করেন তিনি।

গাছ মানবের পরম বন্ধু উল্লেখ করে সভাপতির বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান বলেন, বৃক্ষ শুধুমাত্র পরিবেশের ভারসাম্যই রক্ষা করেনা পাহাড় ধ্বসও রোধ করে। তিনি পাহাড় ধ্বস রোধে খাড়া পাহাড়ে অধিকহারে বৃক্ষরোপনের আহ্বান জানিয়ে বলেন, এজন্য আমাদের সকলকেই সর্বস্ব অবস্থান থেকে কাজ করতে হবে।

এর আগে তিন দিনব্যাপী বৃক্ষ রোপন অভিযান ও ফলদ বৃক্ষ মেলা উপলক্ষ্যে উপজেলার বিভিন্ন পর্যায়ের কৃষকদের অংশগ্রহণে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে পৌর সদরের গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে মাটিরাঙ্গা উপজেলা কৃষি অফিস প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় কৃষকদের মাঝে ফলদ বৃক্ষের চারা ও কৃষি সরঞ্জাম বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল কাজী শামশের উদ্দিন পিএসসিসহ আমন্ত্রিত অতিথিগণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *