মাটিরাঙ্গায় চিকনগুনিয়া প্রতিরোধ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত


 

নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা:

চিকুনগুনিয়া জ্বরের কারণ ও প্রতিরোধে করণীয় শীর্ষক এক সেমিনার মাটিরাঙ্গার পলাশপুর জোন সদরের চিত্তবিনোদন কক্ষে অনুষ্ঠিত হয়। ৪০ বর্ডার গার্ড ব্যাটালিয়ন বিজিবি জওয়ানদের সচেতনতায় এ সেমিনারের আয়োজন করে। বুধবার বেলা ১২টার দিকে দিনব্যাপী এ সেমিনারের উদ্বোধন করেন পলাশপুর জোন অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ খালিদ আহমেদ পিএসসি।

চিকুনগুনিয়া জ্বরের কারণ ও প্রতিরোধে করণীয় শীর্ষক এক সেমিনার মুল বক্তব্য উপস্থাপন করেন ২৩ বর্ডার গার্ড ব্যাটালিয়নের আবাসিক মেডিকেল অফিসার মেজর ডা. জুনায়েদ আহম্মেদ তালুকদার, এএমসি।

সেমিনারে বলা হয়, সাধারণ জ্বর বা ডেঙ্গু জ্বরের সাথে সাদৃশ্য থাকলেও কিছু কিছু ক্ষেত্রে চিকুনগুনিয়া একটু ভিন্ন রকমের হয়ে থাকে। সাধারনত মশা কামড়ানোর ৩ থেকে ১০ দিনের মধ্যে এই জ্বরের লক্ষণ দেখা দিতে শুরু করে বলে সেমিনারে জানান মেজর ডা. জুনায়েদ আহম্মেদ তালুকদার, এএমসি। হঠাৎ করে উচ্চমাত্রার জ্বর আসা চিকুনগুনিয়ার প্রথম লক্ষণ বলে জানান তিনি।

চিকুনগুনিয়ায় আক্রান্ত হলে জ্বরের সঙ্গে সঙ্গে ব্যথা শুরু হয়। প্রথমে হাত এবং পা দিয়ে শুরু হয়ে ধীরে ধীরে সারা শরীরে ব্যথা অনুভূত হতে থাকে। ব্যাথা বাড়ার সাথে সাথে শারীরিক দুর্বলতাও বাড়তে থাকে। চিকনগুনিয়ার ফলে গায়ে লাল লাল দানার মতো র‌্যাশ দেখা যেতে পারে।

চিকুনগুনিয়া জ্বরের কোনো প্রতিষেধক নেই এবং কোন টিকাও এখন পর্যন্ত আবিষ্কার হয়নি উল্লেখ করে সেমিনারে বলা হয় এ রোগে আক্রান্ত রোগীকে সম্পূর্ণ বিশ্রামে রাখতে হবে এবং প্রচুর পানি বা অন্যান্য তরল খেতে দিতে হবে। জ্বরের জন্য সাধারণ প্যারাসিটামল জাতীয় ওষুধই যথেষ্ট। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যথার ওষুধ সেবনের প্রয়োজন হতে পারে। রোগীকে যেন মশা না কামড়ায় এ জন্য রোগীকে অবশ্যই মশারির ভেতরে রাখতে হবে বলেও সেমিনারে জানানো হয়।

ডেঙ্গু জ্বর একাধিকবার হলেও চিকুনগুনিয়া একবার হলে সাধারণত আর হয় না জানিয়ে এ রোগ প্রতিরোধে সবচেয়ে কার্যকর উপায় হলো এডিস মশা প্রতিরোধ। এজন্য এডিস মশার উৎপত্তিস্থল ধ্বংস করা এবং মশা নির্মূল করার মাধ্যমে চিকুনগুনিয়া রোগ প্রতিরোধ করা যেতে পারে বলে সেমিনারে উল্লেখ করা হয়।

চিকুনগুনিয়া জ্বরের কারণ ও প্রতিরোধে করণীয় শীর্ষক এক সেমনিারে ৪০ বর্ডার গার্ড ব্যাটালিয়ন-বিজিবি’র বিভিন্ন পর্যায়ের সৈনিকগণ অংশগ্রহণ করে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *