মহেশখালীতে মিষ্টি পানের চড়া দাম, কৃষকের মুখে হাসি


মহেশখালী প্রতিনিধি:

মহেশখালী উপজেলাতে পানের দাম রেকর্ড পরিমান হওয়ায় চাষিদের মুখে হাসি ফুটেছে। এ সপ্তাহ ধরে পান বাজারে এই এলাকায় উৎপাদিত দেশজুড়ে বিখ্যাত মিষ্টি পানের দাম বেড়ে যাওয়ায় চাষীরা খুশি।

খোঁজ নিয়ে জানা গেছে, কয়েক যুগ ধরে উপজেলার বড় মহেশখালী, হোয়ানক, কালারমারছড়া, ছোট মহেশখালী ও শাপলাপুর ইউনিয়নের বিভিন্ন পাহাড়ি ঢালু ও আবাদি কৃষি জমিতে পান চাষ করে আসছে স্থানিয় পান চাষীরা।

পাহাড়ি এলাকায় পান চাষ দুই/তিন বছর স্থায়ী হলেও কৃষি জমিতে পান চাষ টিকে মাত্র ৫ থেকে ৬ মাস। তবে কৃষি জমিতে পান চাষ অক্টোবর/ নভেম্বর মাস থেকে শুরু হয়ে তা মে মাসে শেষ হয়। আর পাহাড়ি এলাকায় পান চাষ যে কোন সময়ে করা যায় বলে কালারমারছড়া পান চাষি আবু বক্কর জানিয়েছেন। পানের বরজ থেকে পান তুলে নিয়ে চাষীরা স্থানীয় হাট বাজারে নিয়ে তা বিক্রি করছে। উপজেলার গোরকঘাটা, বড় মহেশখালী নতুন বাজার, হোয়ানক ইউনিয়নের টাইম বাজার, পানিরছড়া বাজার, কালারমারছড়া ইউনিয়নের কালারমারছড়া বাজার, জনতাবাজার ও শাপলাপুর বাজারে পানের বাজার বসে। সপ্তাহে দুই দিন এসব পান বাজারের পান বিক্রি হচ্ছে।

গত সোমবার(২৯ জানুয়ারি) দুপুরে পানের হাট হোয়ানক টাইম বাজার গিয়ে দেখা যায়, পান বেচা-কেনা করতে দুই শতাধিক চাষী পান নিয়ে বাজারে এসেছে। আর দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পান ব্যবসায়ীরা চাষীদের কাছ থেকে পান কিনে নিচ্ছে। পরে এসব পান ট্রাক ভর্তি করে ব্যবসীরা চট্টগ্রামসহ বিভিন্ন এলাকায় নিয়ে যায়।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, মহেশখালীতে ১৫’শ হেক্টর জমিতে পান চাষ হচ্ছে। তার মধ্যে বিল বরজ দেড়শ হেক্টর ও পাহাড়ি বরজ ১৩শ ৫০ হেক্টর।

শাপলাপুর ইউনিয়নের পান চাষী করিম মিয়া (৪৫) বলেন, গত সপ্তাহে বাজারে পানের মূল্যে ধস নামে। এ কারণে এ বছর পান চাষে লাভতো দূরের কথা লোকসান গুণতে হবে বলে মনে করেছিলাম। কিন্তু এই সপ্তাহ ধরে পান বাজারে পানের মূল্য এক ধাপে অনেক বেড়ে যায়। গত সপ্তাহে এক বিরা পানের দাম ছিল মাত্র ৩০০ টাকা। এখন সেই পান বিক্রি হচ্ছে প্রতি বিরা চার’শ থেকে ৫’শ টাকা পর্যন্ত। ফলে পানের মূল্যে বৃদ্ধি পাওয়ায় চাষীরা অনেক লাভবান হবেন বলে জানান।

মহেশখালী উপজেলা কৃষি অফিসের উপ সহকারী কৃষি কর্মকর্তা শান্তানু বিশ্বাস জানান, বিগত সময়ের চেয়ে এখন পানের বাজারে পানের ন্যায্য মূল্য পাচ্ছে পান চাষীরা। এতে ছোট বড় মিলে এক বিরা পান ১৫০ টাকা থেকে শুরু করে পাঁচশত টাকা পর্যন্ত পানের হাটে তা বিক্রি হচ্ছে। ফলে পান চাষীদের মাঝে আনন্দের বন্যা বয়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *