মহালছড়ির পাহাড়ে ভূমিকম্প নির্ণয়ক যন্ত্র স্থাপন করল ঢাবি’র প্রকৌশলী দল


20161021_113342-copy

মহালছড়ি  প্রতিনিধি:

খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলার সদর ইউনিয়নের অন্তর্গত শান্তিনগর গ্রামের শান্তিনগর মসজিদ, মাদ্রাসা, কেন্দ্রীয় কবরস্থান, পাহাড়ের চুড়ায় ভূমিকম্প নির্ণয়ক যন্ত্র সাইসমোমিটার স্থাপন করা হয়েছে।  শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের ৩ সদস্যের এক প্রকৌশলী দল এটি স্থাপন করেন।

সিঙ্গাপুরের ‘আর্থ অবজারবেটরী অব সিঙ্গাপুর’ এর ব্যবস্থাপনায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তত্ত্বাবধানে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের সরাসরি সহযোগিতায় স্থাপিত হয় এই ভূমিকম্প নির্ণয়ক যন্ত্র সাইসমোমিটার যন্ত্র স্থাপনে এদিন  অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের মো: তাসনিম আলম, উমংসিং ও মো: গোলাম মুক্তাদির। এ সময়  আরো উপস্থিত ছিলেন, মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ইলিয়াস মিয়া, সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক রতন কুমার শীল, মহালছড়ি প্রেস ক্লাব সভাপতি ও দৈনিক খবর পত্র প্রতিনিধি দীপক সেন, সাংবাদিক ও বাঙ্গালীছাত্র পরিষদ নেতা সাহাদাৎ হোসেন, শান্তি নগর মসজিদ, মাদ্রাসার সভাপতি, সাধারণ সম্পাদক, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ  এলাকার সাধারণ জনগণ।

এছাড়া প্রতিনিধি দল তথা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলীবৃন্দ আগামী তিন মাসের মাথায় এলাকায় একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেল স্থাপন করারও ঘোষনা দেন। এ সময় উপস্থিত এলাকার সাধারণ জনগণ এহেন মহৎ কাজের জন্য সরকার ও এতদসংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *