মহালছড়িতে জন্মাষ্টমী উপলক্ষ্যে মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভা


মহালছড়ি প্রতিনিধি:

সোমবার(১৪ আগস্ট ) ভগবান শ্রী শ্রী কৃষ্ণের পবিত্র জন্মতিথি শুভ জন্মাষ্টমী। সমগ্র বিশ্বের সনাতন ধর্মাবলম্বী জনগোষ্ঠী দিবসটি ভক্তিভরে নানা কর্মসূচি সহকারে পালন করে থাকেন।

তারই অংশ হিসেবে পার্বত্য খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলার সনাতন ধর্মাবলম্বী জনগণের অংশগ্রহণে বাংলাদেশ জন্মাষ্টমী উদযাপন পরিষদ মহালছড়ি উপজেলা শাখা ও উপজেলা জন্মাষ্টমী উদযাপন পরিষদের সম্মিলীত উদ্যোগে নানা কর্মসূচির মধ্যে দিয়ে ভগবান শ্রী শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমীর উৎসব উদযাপন করা হয়।

শুভ জন্মাষ্টমী উপলক্ষ্যে এদিন মহালছড়ি শ্রী শ্রী দক্ষিণা কালী মন্দিরে পূজা অর্চণা, তারকব্রক্ষ্ম হরিনাম সংকীর্ত্তন অনুষ্ঠিত হয়। এ উপলক্ষ্যে মন্দির প্রাঙ্গণে এক সংক্ষিপ্ত ধর্মীয় আলোচনা সভা স্থানীয় সনাতন ধর্মীয় সমাজ পতি মহালছড়ি সদর ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সর্বশ্রী রতন কুমার শীলের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএনও মোহাঃ নাদিম সারওয়ার, মহালছড়ি আর্মি জোনের পদস্থ অফিসার, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও স্থানীয় সনাতন ধর্মীয় নেতৃবৃন্দগণ।

ওই ধর্মালোচনা সভায় বক্তরা বলেন, আমাদের বাংলাদেশ ধর্মীয় সম্প্রীতির দেশ। এদেশে সকল ধর্মের সমান অধিকার রয়েছে। দেশের উন্নয়নের স্বার্থের হিংসা, বিদ্বেষ, বৈষম্য, অন্যায়, অবিচার থেকে দূরে থেকে যে যার অবস্থান থেকে কাজ করে সমাজকে শান্তিময় করে তুলতে হবে।

বক্তরা আরও বলেন, এ দিন ভগবান শ্রী শ্রী কৃষ্ণ স্বর্গ থেকে পৃথিবীতে আবির্ভূত হয়ে দূরাচারী দুষ্টদের দমন করে সৎ ও ভালো মানুষদের রক্ষা করে ছিলেন। তেমনি আমাদের দেশের দূরাচারীদের দমন করে সমাজে বিদ্যমান ভ্রাতৃত্ব ও বন্ধুত্বের বন্ধনকে সুদৃঢ় করে জাতীয় অগ্রগতি ও সমৃদ্ধি অর্জনে তথা এমডিজি বাস্তবায়নের জন্য সব সম্প্রদায়কে সম্মিলিত ভাবে কাজ করতে হবে। বক্তারা বলেন, শ্রী শ্রী কৃষ্ণের আদর্শ ও শিক্ষা মানব জীবনের সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধনকে অটুট রেখেছে।

শেষে বেলুন ও ফেস্টুন উড়িয়ে মঙ্গল শোভাযাত্রার বর্ণাঢ্য র‌্যালি উদ্বোধন করেন অতিথি বৃন্দ। শোভাযাত্রা উপজেলা এলাকা প্রদক্ষিণ করে। এ ছাড়াও স্বধর্মীয় লোকজন পূর্ণ্যতিথি উপবাস পালন করে ঘরে ঘরে পূজার্চনা ও আরাধনা করে থাকেন। এবারের শুভ জন্মাষ্টমীর প্রতিপাদ্য ছিল,“ ধর্ম যার যার-রাষ্ট্র সবার”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *