ভেঙে যাচ্ছে ইউপিডিএফ

পার্বত্যনিউজ রিপোর্ট:
ভেঙে যাচ্ছে পার্বত্য চট্টগ্রামের অন্যতম বৃহৎ আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রাটিক ফ্রন্ট(ইউপিডিএফ)।

এ লক্ষ্যে বুধবার সকাল ১১ টায় খাগড়াছড়ি জেলা সদরের একটি কমিউনিটি সেন্টারে এক সংবাদ সম্মেলনের আহ্বান করেছে সংগঠনটি একাংশের নেতৃবৃন্দ।

সংগঠনটির পক্ষে বুধবার সকাল ১১ টায় খাগড়াছড়ি জেলা সদরের খড়গপুর কমিউনিটি সেন্টারে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

জানা গেছে নতুন এই সংগঠনের নাম হতে পারে গণতান্ত্রিক ইউপিডিএফ। তবে কারা কারা সেই সংগঠনের নেতৃত্বে থাকবেন তা এখনই বলতে রাজী হয়নি সূত্রটি।

উল্লেখ্য, শান্তিচুক্তির স্বাক্ষরের ধারাবাহিকতায় ১৯৯৮ সালের ১০ ফ্রেরুয়ারী খাগড়াছড়ি স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে গেরিলা নেতা সন্তু লারমার অস্ত্র সমর্পন করে জনসংহতি সমিতির সদস্যরা।

আর ঐদিনই প্রসীত বিকাশ খীসার নেতৃত্বে খাগড়াছড়ি স্টেডিয়ানে শত শত পতাকা উত্তোলন করে অস্ত্র সমর্পন অনুষ্ঠানকে ধিক্কার জানানো হয়।

এরই ধারাবাহিকতায় পরবর্তীতে ১৯৯৮ সালের ২৬ ডিসেম্বর ঢাকায় এক পার্টি প্রস্তুতি সম্মেলনের মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামের পূর্ণ স্বায়ত্ত্বশাসনের দাবীতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) গঠিত হয়। শুরু হয় সন্তু ও প্রসীতের লড়াই। শুরু হয় দুই সংগঠনের আধিপত্য রক্ষার লড়াই।

২০০৮ সালে জেএসএস ভেঙ্গে সুধা সিন্দু খীসার নেতৃত্বে গঠিত হয় জেএসএস(এমএন) গ্রুপ। এবার শুরু হয় ত্রিমুখী সংঘাত। কখনো জেএসএস-ইউপিডিএফ আবার কখনো জেএসএস(সন্তু)-জেএসএস(এমএন)। কখনো, কখনো নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে। এই সংঘর্ষে এ প্রাণ হারিয়েছে পাহাড়ের অন্তত সাড়ে ৬শ শতাধিক প্রাণোচ্ছল যুবক। এছাড়াও সহস্রাধিক আহত হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন