ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন পাশ হয়েছে বাঙ্গালী উচ্ছেদের জন্য- পারভেজ তালুকদার


Picture 3.9

নিজস্ব প্রতিবেদক:

রাঙামাটিতে পার্বত্য ভূমি কমিশনের বৈঠক অনুষ্ঠানের প্রতিবাদে ও পার্বত্য ভূমি কমিশন সংশোধন আইন বাতিলের দাবীতে ৪ সেপ্টেম্বর রবিবার রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলায় পাঁচ বাঙ্গালী সংগঠন সকাল-সন্ধ্যা হরতালের ডেকেছে। শনিবার রাঙামাটিতে হরতালের সমর্থনে সংবাদ সম্মেলন করে ও লিফলেট বিতরণ করা হয়। সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ‘পার্বত্য চট্টগ্রামের বাঙ্গালী জনগনকে উচ্ছেদের জন্য পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি আইন ২০০১ (২০০১ সালের ৫৩নং আইন)  ও  সংশোধনী-২০১৬  পাস  হয়েছে’।

রাঙামাটিতে রবিবারের হরতালের সমর্থনে সংবাদ সম্মেলন করেছে পার্বত্য গণ পরিষদ ও পার্বত্য বাঙ্গালী ছাত্র ঐক্য পরিষদ। রাঙামাটি ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, পার্বত্য গণ পরিষদের চেয়ারম্যান এড. পারভেজ তালুকদার, পার্বত্য গণ পরিষদের মহাসচিব এডভোকেট আলম খান, পার্বত্য বাঙ্গালী ছাত্র ঐক্য পরিষদের কেন্দ্রীয় সভাপতি আফছার হোসেন রনি, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মো. সোহেল ইসলাম রিগ্যান সহ ঢাকার কেন্দ্রীয় নেতারা মোবাইলের মাধ্যমে বক্তব্য রাখেন।

এ্যাডভোকেট পারভেজ তালুকদার বলেন , ‘ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন পাশ হয়েছে বাঙ্গালি উচ্ছেদের জন্য। আরাকানে হাজার বছর ধরে রাজত্ব করেছে মুসলিম শাসকরা। সেই আরাকানের মুসলিম রোহিঙ্গাদের আজ নাগরিকত্ব নেই। তারা আজ আরাকান হতে বিতাড়িত। এই আইন পার্বত্য বাঙ্গালি জনগণকে বিশেষত: ১৯৭৭  সালের পর যারা পার্বত্য চট্টগ্রামে এসেছেন তাদের ভূমির অধিকার কেড়ে নিতে পাস করা হয়েছে। ৮ লক্ষ বাঙ্গালিকে  রোহিঙ্গাদের পরিণতি ভোগ করতে এই আইন। পার্বত্য চট্টগ্রামকে পূর্ব তিমুরের মত স্বাধীন জুম্মল্যান্ডে পরিণত করতে এই আইন বাস্তবায়ন করা হয়েছে।’

তিনি আরো বলেন, ‘সচেতন হবার এখনি সময় ! পার্বত্য চট্টগ্রামকে রক্ষায় এগিয়ে আসতে হবে দেশ প্রেমিক সকল জনতাকে । রুখে দিতে হবে এই কালো আইন।’  পার্বত্য ভূমি কমিশনের বৈঠক বাতিল করে পার্বত্য ভূমি কমিশন আইন সংশোধন আইন বাতিলের দাবী জানান এবং রোববার বাঙ্গালীদের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল শান্তিপূর্ণভাবে পালনের আহবান জানান।

এদিকে ‘পার্বত্য ভূমি রক্ষা আন্দোলন’ নামে নতুন একটি বাঙ্গালী সংগঠন আত্মপ্রকাশ করেছে। শনিবার স্থানীয় একটি হোটেলে ভূমি রক্ষা আন্দোলনের আহবায়ক জাহাঙ্গীর আলম মুন্না সংবাদ সম্মেলনে দলটির আত্ম প্রকাশ করেন। সংগঠন রবিবারের হরতালের প্রতি সমর্থন দিয়ে রাঙামাটি পার্বত্য ভূমি কমিশনের বৈঠক বাতিল করার দাবি জানিয়েছে।

উল্লেখ্য, গত ১ আগস্ট ‘পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন, ২০১৬’ এর খসড়া অনুমোদন দেয় মন্ত্রিসভা। ৮ আগস্ট রাষ্ট্রপতি এই আইনে স্বাক্ষর করেন এবং ৯ তারিখ গেজেট প্রকাশ করা হয়। এর প্রতিবাদে পার্বত্য ভূমি কমিশন আইন বাতিলের দাবীতে গত ৯ ও ১০ আগষ্ট তিন পার্বত্য জেলায় পাঁচ বাঙ্গালী সংগঠন সকাল-সন্ধ্যা হরতাল পালন করে।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *