ভূমিধ্বসে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে এক মিলিয়ন ডলার বরাদ্ধ জাতিসংঘের


পার্বত্যনিউজ:

সম্প্রতি বাংলাদেশের ভূমিধসে ক্ষতিগ্রস্ত মানুষের পুনর্বাসন কার্যক্রমে আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে জাতিসংঘের কেন্দ্রীয় জরুরি সাড়া প্রদান তহবিল (সের্ফ) এক মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ করেছে। ক্ষতিগ্রস্ত ৫১ হাজার মানুষকে সহায়তার জন্য ১০ মিলিয়ন মার্কিন ডলার চাওয়া হলে এই এক মার্কিন ডলার বরাদ্দ দেয়া হয়।

গতকাল শুক্রবার ঢাকাস্থ জাতিসংঘের আবাসিক কার্যালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এতে আরো বলা হয়, গত জুন মাসে ভারি বৃষ্টিপাতের কারণে মারাত্মক ভূমিধস ও তীব্র বন্যায় বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামে ১৬৬ জনের মৃত্যু হয় এবং বহুসংখ্যক মানুষ আহত হন।

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে মারাত্মক এ ভূমিধসে অনেক ঘরবাড়ি ধ্বংস হয়েছে এবং বহু মানুষ অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিতে বাধ্য হয়।

রাঙ্গামাটি, চট্টগ্রাম ও বান্দরবান জেলায় সংঘটিত এ ভূমিধসে ক্ষতিগ্রস্তদের সহায়তায় সের্ফ তহবিলের এ অর্থ প্রয়োজনের কিছু অংশ মেটাবে বলে উল্লেখ করে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসংঘের তিনটি সংস্থ জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) এবং জাতিসংঘ শিশু তহবিলের (ইউনিসেফ) মাধ্যমে এ অর্থ প্রদান করা হবে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাঙামাটি জেলার চাহিদা মেটাতে এ অর্থ ব্যবহার করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *