ভারত সফরে রামুর কৃতি শিক্ষার্থী


রামু প্রতিনিধি:

বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত ক্যান্টনমেন্ট স্কুলের প্রতিনিধি হিসেবে ভারত সফরে গেছে রামুর কৃতি শিক্ষার্থী ফাতেমাতুজ জুহুরা রানী। সে রামু ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুলের অষ্টম শ্রেণির ছাত্রী। বাংলাদেশ সেনাবাহিনীর ২জন কর্মকর্তা, ২জন শিক্ষক-শিক্ষিকা, ১০জন ছাত্র-ছাত্রীসহ ১৪জনের একটি প্রতিনিধি দল এ শিক্ষা সফরে অংশগ্রহণ করছেন। ৪ ফেব্রুয়ারি (রোববার) বিমানযোগ ভারতের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করে সফরকারি দলটি।

সফরকালে শিক্ষার্থীরা ৫ ফেব্রুয়ারি (সোমবার) নয়াদিল্লীসহ ভারতের বিভিন্নস্থানে সেনাবাহিনী পরিচালিত স্কুল পরিদর্শন করে। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) অপর একটি স্কুল পরিদর্শন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগদান করে। একই দিন কলকাতায় আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেয়। এতে ফাতেমাতুজ জুহুরা রানী শ্রেষ্ঠ বক্তার পুরস্কার অর্জন করে। এসব অনুষ্ঠানে ফাতেমাতুজ জুহুরা রানীসহ অন্যান্য শিক্ষার্থীরা বাংলাদেশের সভ্যতা, সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরে।

জানা গেছে, বাংলাদেশ সেনাবাহিনীর প্রতিনিধি হিসেবে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ, শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রীদের বৈদেশিক এ ধরনের সফর এবারই প্রথম। এ সফর সেনাবাহিনী’র উদ্যোগে পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ভাবমূর্তি উজ্জ্বল করতে সহায়ক হবে। শিক্ষার্থীরা ভারত সফরের মাধ্যমে ওই দেশের শিক্ষা ব্যবস্থা, প্রশাসন ও কৃষ্টি, রিসোর্স পারসন, সভ্যতা, সংস্কৃতি, মানুষ, ভূ-প্রকৃতি, ঐতিহ্য-ইতিহাস ইত্যাদি সম্পর্কে জ্ঞান অর্জনে সক্ষম হচ্ছে।

উল্লেখ্য, ফাতেমাতুজ জুহুরা রানী রামুর বিশিষ্ট ব্যবসায়ী, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ইউনুচ রানা ও গৃহিনী মোর্শিদা ইউনুচ রুনার মেয়ে এবং চৌমুহনী হাজ্বী জাহেদ কমপ্লেক্স এর স্বত্ত্বাধিকারি হাজ্বী জাহেদ হোসেন ও হাজেরা বেগমের নাতনী।

ফাতেমাতুজ জুহুরা রানী সাম্প্রতিক সময়ে রামু ক্যান্টমেন্ট ইংলিশ স্কুলে এ বছরে ‘বেষ্ট স্টুডেন্ট’ এবং ‘অল রাউন্ডার’ পদক লাভ করে। এছাড়া সে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে অনুষ্ঠিত বিভিন্ন সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতায় একাধিক বিষয়ে অংশ নিয়ে কৃতিত্বপূর্ণ অবদান রেখেছে।

তথ্যমতে, সেনাবাহিনী পরিচালিত দেশের প্রতিষ্ঠান হতে অল রাউন্ডার হওয়া ছাত্র-ছাত্রী এ সফরের জন্য মনোনীত হয়েছেন। শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে, রামু ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল, বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, পার্বতীপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, লালমনিরহাট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, মোমেনশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, বগুড়া মিলেনিয়াম স্কলাস্টিক স্কুল ও কলেজ এবং জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *