ভারত প্রত্যাগত শরণার্থী প্রত্যাবার্সন ও পুনর্বাসন সম্পর্কীত টাস্কফোর্স চেয়ারম্যান হিসেবে যতীন্দ্র আউট কুজেন্দ্র ইন


নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:
যতীন্দ্র লাল ত্রিপুরার পরিবর্তে খাগড়াছড়ি থেকে নির্বাচিত সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা প্রতিমন্ত্রী পদমর্যাদায় ভারত প্রত্যাগত উপজাতীয় শারণার্থী প্রত্যাবার্সন ও পুনর্বাসন এবং আভ্যন্তরীণ উদ্বাস্ত নির্দিষ্টকরণ সম্পর্কীত টাস্কফোর্স চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাচ্ছেন।

ইতিমধ্যে মন্ত্রী পরিষদ বিভাগ পদমর্যাদা সংক্রান্ত ফাইল অনুমোদন দিয়েছেন। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের একটি নির্ভরযোগ্য সূত্র এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

জানা গেছে, সম্প্রতি বর্তমান চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরার পরিবর্তে খাগড়াছড়ি থেকে নির্বাচিত সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরাকে ভারত প্রত্যাগত উপজাতীয় শারণার্থী প্রত্যাবার্সন ও পুনর্বাসন এবং আভ্যন্তরীণ উদ্বাস্ত নিদিষ্টকরণ সম্পর্কীত টাস্কফোর্স চেয়ারম্যান হিসেবে নিয়োগ প্রদানের বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় থেকে সার-সংক্ষেপ পাঠানো হয়।

প্রধানমন্ত্রীর অনুমোদনের পর গত ২৮ নভেম্বর-২০১৭, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারির জন্য মন্ত্রী পরিষদের প্রেরণ করা হয়। ৭ডিসেম্বর (বৃহস্পতিবার)মন্ত্রী পরিষদ থেকে পদমর্যাদা সংক্রান্ত নথি অনুমোদন করে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। আগামী রবিবার নাগাদ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করতে পারে বলে জানা গেছে।

প্রসঙ্গত,কুজেন্দ্র লাল ত্রিপুরা দশম জাতীয় সংসদ নির্বাচনে খাগড়াছড়ি আসন থেকে নির্বাচিত হন। বাতিল হওয়া অষ্টম জাতীয় সংসদ নির্বাচনেও কুজেন্দ্র লাল ত্রিপুরা খাগড়াছড়ি আসনে দলীয় মনোনয়ন পেয়েছিলেন। কিন্ত পরবর্তীতে ২০০৮ সালে অনুষ্ঠিত অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে নাটকীয়ভাবে কুজেন্দ্র লাল ত্রিপুরার পরিবর্তে যতীন্দ্র লাল ত্রিপুরাকে মনোনয়ন দেওয়া হয়। ২০০৯ সালের ৩১ মার্চ যতীন্দ্র লাল ত্রিপুরাকে প্রতিমন্ত্রীর পদমর্যাদা দিয়ে ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী প্রত্যাবার্সন ও পুনর্বাসন এবং আভ্যন্তরীণ উদ্বাস্ত নিদিষ্টকরণ সম্পর্কীত টাস্কফোর্স চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়।

দশম জাতীয় সংসদ নির্বাচনে কুজেন্দ্র লাল ত্রিপুরা দলীয় মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হলেও যতীন্দ্র লাল ত্রিপুরাকে প্রতিমন্ত্রীর পদমর্যাদা দিয়ে ফের দ্বিতীয় দফায় টাস্কফোর্স’র চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *