বৈষম্য মূলক উপজাতীয় কোটা সংস্কারের দাবি


প্রেসবিজ্ঞপ্তি:

বৈষম্য মূলক উপজাতীয় কোটা সংস্কারের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ রাঙামাটি সরকারি কলেজ শাখা।

রবিবার (১৮মার্চ) সকাল ১০টায় রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, সারাদেশে মূল জনগোষ্ঠীর চাইতে ১%এরও কম উপজাতিদের জন্য ৫% কোটা দিয়ে রাষ্ট্র পাহাড়ের বাঙালীদের সাথে চরম বৈষম্য করছে। যেখানে বর্তমানে পাহাড়ের পিছিয়ে পড়া জনগোষ্ঠী ও পাহাড়ের বাসিন্দা হিসেবে বাঙালীদের কোন কোটা নেই।

তাই বৈষম্য মূলক উপজাতি কোটা বাতিল করতে হবে। না হয় সংস্কার করে ৫% থেকে ১%এ নামিয়ে আনতে হবে। অন্যথায় পাহাড়ের বাঙালীদেরও সমান সংখ্যক কোটা দিতে হবে।
আমাদের দাবী সমূহ যদি মানা না হয় পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ সাধারণ ছাত্র জনতাকে নিয়ে দূর্বার আন্দোলনের মাধ্যমে পার্বত্য অঞ্চলকে অচল করে দেয়া হবে।

সমাবেশে পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ রাঙামাটি সরকারি কলেজ শাখার সাধারণ সম্পাদক মো. আব্দুল মান্নানের সভাপতিতে সমাবেশে বক্তব্য রাখেন পার্বত্য নাগরিক পরিষদের সভাপতি বেগম নূর জাহান, পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের রাঙামাটি জেলা সভাপতি মো. জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক মো. হাবিবুর রহমান হাবিব, সহ- সাংগঠনিক সম্পাদক মো. মামুন, প্রচার সম্পাদক মো. আব্দুল্লাহ আল মোমিন, ছাত্র বিষয়ক সম্পাদক মো. তাজুল ইসলাম, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রচার সম্পাদক মো. জাকির হোসেন, খাগড়াছড়ি কলেজ শাখার সাবেক সাধারণ সম্পাদক মো. ইউনুস, রাঙামাটি সরকারি কলেজ শাখার ছাত্রী বিষয়ক সম্পাদিকা নাদিয়া ইসলাম প্রমূখ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *