বৃক্ষ রোপনের মাধ্যমে পার্বত্যাঞ্চলে পাহাড় ধ্বস রোধ করা সম্ভব


গুইমারা প্রতিনিধি:

বৃক্ষ রোপনের মাধ্যমে পার্বত্যাঞ্চলে পাহাড় ধ্বস রোধ করা সম্ভব মন্তব্য করে খাগড়াছড়ির গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ কামরুজ্জান বলেছেন, সম্প্রতি পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন স্থানে পাহাড় ধ্বসে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রানহানির মতো যে প্রাকৃতিক দূর্যোগ দেখা দিয়েছে, কেবল পরিমিত বৃক্ষরোপনের মাধ্যমে এ দুর্যোগ মোকাবেলা করা অনেকাংশেই সম্ভব। তাই সকলকে নিজ নিজ আঙিনায় একটি করে হলেও বৃক্ষ রোপন করে পরিবেশের ভারসাম্য রক্ষায় অবদান রাখার আহ্বান জানান তিনি।

সারাদেশের ন্যায় খাগড়াছড়ির গুইমারা রিজিয়নের উদ্যোগে সপ্তাহব্যাপী বৃক্ষরোপন সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার বিকেল ৫টায় রিজিয়নের স্পোর্টস গ্রাউন্ডের ওয়াইজংশনে সেনা কর্মকর্তাদের সাথে নিয়ে বৃক্ষরোপন কালে এসব কথা বলেন তিনি।

এসময় একটি আম গাছের চারা রোপনের মধ্যেদিয়ে বৃক্ষরোপন সপ্তাহের সূচনা করেন রিজিয়ন কমান্ডার। এরপর রিজিয়নের বিএম, জিটুআইসহ সামরিক পদস্থ অফিসারগণ প্রায় শতাধিক বিভিন্ন ফলদ, বনজ ও ঔষুধি চারা রোপন করেন।

বৃক্ষরোপন সপ্তাহ উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মেজর রাকিব উদ্দিন, মেজর সালাহ উদ্দিন, মেজর নাজমুল, মেজর আশিক, ক্যাপ্টেন মাহমুদ, ল্যা. ফয়সাল প্রমুখ। এছাড়াও জেসিও ও সৈনিকগণ উপস্থিত ছিলেন।

জানাযায়, পুরো সপ্তাহ জুড়ে গুইমারা রিজিয়ন গ্রাউন্ডে সর্বমোট ৫০০টি ফলদ, বনজ ও ঔষুধি বৃক্ষের চারা রোপন করা হবে। এছাড়াও গুইমারা রিজিয়নের অন্তর্ভূক্ত বাকি ৬টি জোনের অধীনে এ সপ্তাহেই আরো ২৫০০টি চারা রোপন করা হবে বলেও নিশ্চিত করেছেন রিজিয়ন বিএম মেজর মো. সালাহ উদ্দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *