‘বৃক্ষরোপণের মাধ্যমে পরিবেশকে সবুজ করে তুলতে হবে’


নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা:

‘বনায়ন একটি সামাজিক উদ্যোগ’-এ শ্লোগানের মধ্য দিয়ে বর্ডার গার্ড বাংলাদেশ’র সকল রিজিয়ন, সেক্টর এবং ইউনিটে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ ও মৎস পোনা অবমুক্তকরণে যুক্ত হয়েছে ২৩ বর্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি) যামিনীপাড়া জোন। এর মধ্য দিয়ে যামিনীপাড়া জোন পেশাগত কাজের পাশাপাশি সামাজিক কর্মকান্ডেও নিজেদের যুক্ত করে দৃষ্টান্ত স্থাপন করলো।

রোববার (২২ জুলাই) সকাল ১১টার দিকে জেলার মাটিরাঙ্গা উপজেলাধীন যামিনীপাড়া জোন সদরে বৃক্ষরোপণের মধ্য দিয়ে সকল বিওপি এবং স্থানীয় স্কুল, কলেজ, মাদ্রাসায় বৃক্ষরোপণ কর্মসূচী উদ্বোধন করেন ২৩ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. মাহমুদুল হক।

বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্বোধন শেষে যামিনীপাড়া জোন অধিনায়ক লে. কর্নেল মো. মাহমুদুল হক বলেন, গাছ হচ্ছে অক্সিজেনের ভান্ডার। আর এই অক্সিজেন আমাদের বাঁচিয়ে রাখে। বৃক্ষরোপণের মাধ্যমে সামাজিক বনায়নে সমাজের বৃত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, গাছ কাটার পাশাপাশি বৃক্ষরোপণের মাধ্যমে আমাদের পরিবেশকে সবুজ করে তুলতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে ২৩ বর্ডার গার্ড ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর মো. রফিকুল ইসলাম, আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ক্যাপ্টেন আ স ম নাহিদুল ইসলাম শিমুল, বড়নাল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আলী আকবর ও তাইন্দং ইউনিয়নের চেয়ারম্যান মো. হুমায়ুন কবিরসহ ব্যাটালিয়নের অন্যান্য অফিসার, স্থানীয় নির্বাচিত জনপ্রতিনিধি, সাংবাদিক, হেডম্যান, কারবারী এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পরে যামিনীপাড়া জোন অধিনায়ক লে. কর্নেল মো. মাহমুদুল হক অন্যদের সাথে নিয়ে জোন সদরের লেক-এ মৎস পোনা অবমুক্ত করে মৎস্য কর্মসূচীর উদ্বোধন করেন।

এর আগে যামিনীপাড়া জোন সদরে মাসিক নিরাপত্তা বিষয়ক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে যামিনীপাড়া জোন অধিনায়ক লে. কর্নেল মো. মাহমুদুল হক মাদকমুক্ত সমাজ গঠনে সকলের সহযোগিতা কামনা করে বলেন, মাদক থেকে যুব সমাজকে বাঁচাতে হবে।

স্থানীয় বাজারে ভারতীয় গরুর প্রবেশাধিকার বরদাস্ত করা হবেনা জানিয়ে তিনি বলেন, আমাদের দেশের টাকা ভারতে যেতে দিতে পারিনা।

এ সময় গরু পালন ও ক্রয়-বিক্রয়ে নিয়ম মেনে চলারও আহ্বান জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *