বিশিষ্ট উপজাতীয় নেতা শিক্ষাবিদ নকুল চন্দ্র ত্রিপুরা আর নেই


Ramgarh 14.1.17
রামগড় প্রতিনিধি :
বিশিষ্ট উপজাতীয় নেতা ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক যোগাযোগ কমিটির অন্যতম সদস্য শিক্ষাবিদ নকুল চন্দ্র ত্রিপুরা(৯৬) আর নেই। ১৪ জানুয়ারি শনিবার বেলা ২টায় রামগড় পৌরসভার ডেবারপাড় এলাকায় তাঁর নিজ গৃহে তিনি পরলোকগমন করেন। ব্যক্তিগত জীবনে তিনি চির কুমার ছিলেন।

১৯৯৭ সালের ২ ডিসেম্বর পার্বত্য শান্তি চুক্তি সম্পাদনের পূর্বে তৎকালীন শান্তিবাহিনীর রাজনৈতিক শাখা পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির নেতৃবৃন্দের সাথে সরকারের যোগাযোগ স্থাপনের অন্যতম মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেন তিনি। এ সংক্রান্ত গঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক যোগাযোগ কমিটির তিনি ছিলেন অন্যতম সদস্য।

এছাড়া ভারতের ত্রিপুরায় আশ্রয় নেয়া পার্বত্য চট্টগ্রামের উপজাতীয় শরণার্থীদের দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়ায়ও তিনি সরকারকে সহায়তা করেন।

১৯৫২ সালে প্রতিষ্ঠার পর থেকে ১৯৬৭ সাল পর্যন্ত তিনি রামগড় সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলেন। বিদ্যালয়টি জাতীয়করণের পর তিনি চাকুরি ছেড়ে দেন। ১৯৬৪ সালে তাঁর উদ্যোগে প্রতিষ্ঠিত হয় রামগড় বালিকা উচ্চ বিদ্যালয়টি। অনগ্রসর পার্বত্য জনগোষ্ঠীর মাঝে শিক্ষার আলো ছড়াতে তিনি ব্যাপক ভূমিকা রাখেন।

বার্ধ্যক্যের কারণে তিনি বেশ কিছুদিন ধরে স্বাভাবিক চলাফেরা করতে পারছিলেন না। শনিবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। প্রবীণ এ নেতার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে এলাকায় শোকের ছায়া নেমে আসে।

রবিবার বেলা ২টায় রামগড় পৌরসভার মহামুনিতে পারিবারিক শ্মশানে তাঁর অন্ত্যেষ্টিক্রীয়া অনুষ্ঠিত হবে বলে স্বজনরা জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *