বান্দরবানের অন্যতম পর্যটন স্পট বগালেক সৌন্দর্য্য উপভোগী দেশি বিদেশি পর্যটক


নিজস্ব প্রতিনিধি:

তিন পার্বত্য জেলার সুন্দর ও রহস্যময় জেলা বান্দরবান। বান্দরবানের আকর্ষনীয় পর্যটন স্থান হচ্ছে বগালেক। বগালেকের উৎপত্তি নিয়ে আছে নানা রকম উপকথা। বান্দরবন জেলার রুমা উপজেলায় অবস্থিত এই লেক।আর এই বগালেকের সৌন্দর্য্য উপভোগ করতে প্রতিদিনই দেশের নানা প্রান্তের পর্যটক ভীড় জমাচ্ছে বান্দরবানে।

পাহাড়ের সর্বোচ্চ উচ্চতায় অবস্থিত একটি স্বাদু পানির হ্রদের নাম বগালেক। বান্দরবান সদর থেকে ৭০ কি.মি. দূরে রুমা উপজেলায় কেওক্রাডাং এর কোল ঘেঁষে এর অবস্থান। সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা প্রায় ২ হাজার ৪শ’ ফুট। ফানেল বা চোঙা আকৃতির বগা লেকের অদ্ভুত গঠন অনেকটা আগ্নেয়গিরির জ্বালা মুখের মতো। হ্রদটি তিনদিক থেকে পর্বত শৃঙ্গ দ্বারা বেষ্টিত। এর গভীরতা হচ্ছে প্রায় ৩৮ মিটার (১শ’ ২৫ ফুট)।

সকাল, বিকেল ওরাত তিনটি ভিন্ন ভিন্ন সময় বগা লেকের দৃশ্য ভিন্ন ভিন্ন, আর এই মায়াবী সৌন্দর্য দেখার জন্য বছরের সব সময় পর্যটকের সমাগম হয় এই বগালেকে।

বগালেকে বেড়াতে আসা পর্যটক ঋতিক বড়ুয়া জানান, বিশাল পাহাড়ের চূড়ায় অবস্থিত এই বগালেক, আর এই লেকের সৌন্দর্য উপভোগে প্রতিদিনই দেশি বিদেশি বিভিন্ন পর্যটক এই পর্যটন স্পটে অবস্থান করে, তবে দুর্গম সড়ক যাতায়াত ব্যবস্থা, অপর্যাপ্ত মোবাইল নেটওর্য়াক ও বিদ্যুৎ সরবরাহ না থাকায় ভোগান্তিতে পড়তে হয় অনেক পর্যটককে।

দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে এই পর্যটন কেন্দ্রটি আর পর্যটকদের কথা মাথায় রেখে এই লেকের পাশেই তৈরি করা হয়েছে সেনাবাহিনীর একটি ক্যাম্প। সেনাবাহিনীর সদস্য ও প্রশাসনের কঠোর নজরদারি রয়েছে এই পর্যটন কেন্দ্রের উপর, আর পর্যটকরা যাতে এখানে ভ্রমণ করে আবার সুস্থভাবে নিজ নিজ গন্তব্যে ফেরত যেতে পারে তার জন্য সার্বিক নিরাপত্তার কাজ করছে প্রশাসন।

সেনাবাহিনীর ২৭ বেঙ্গল এর অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ শাহনেওয়াজ (এসইউপি, পিএসসি) বলেন, বাংলাদেশ সেনাবাহিনী বান্দরবানের কয়েকটি পর্যটন কেন্দ্রের অন্যতম পর্যটনকেন্দ্র এই বগালেক, আর এই বগালেকের সৌন্দর্য্য উপভোগে দেশি বিদেশি প্রচুর পর্যটকের উপস্থিতি থাকে সারা বছরই।

স্থানীয় বাসিন্দারা জানান,যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, পর্যাপ্ত মোবাইল নেটওর্য়াক ও বিদ্যুৎ ব্যবস্থা নিশ্চিত করা গেলে এই স্পটে প্রতিদিনই আরও পর্যটকের সংখ্য বৃদ্ধি পাবে এবং সেই সাথে সাথে স্থানীয় বাসিন্দাদের আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *