বাঙ্গালহালিয়ায় মারমাদের সাংগ্রাই উপলক্ষে জল উৎসব


20170420_130623 copy

রাজস্থলী প্রতিনিধি:

রাঙ্গামাটি পার্বত্য জেলার রাজস্থলী উপজেলার বাঙ্গালহালিয়া উচ্চ বিদ্যালয় মাঠে বৃহস্পতিবার পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মারমা সম্প্রদায়ের সাংগ্রাই উপলক্ষে এক উল উৎসব ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সাংগ্রাই জল উৎসব ১৪২৪ উপলক্ষে এক আলোচনা সভা সাংগ্রাই জল উৎসব উদযাপন পরিষদের সভাপতি ৩২০নং কাকড়াছড়ি মৌজার হেডম্যান মংসিং চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রাজস্থলী উপজেলা পরিষদের চেয়ারম্যান উথিনসিন মারমা। অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য চাঁনমনি তঞ্চঙ্গ্যা। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, রাজস্থলী উপজেলা আওয়ামী লীগের সভাপতি উবাচ মারমা, সাধারণ সম্পাদক পুচিমং মারমা, ৩নং বাঙ্গালহালিয়া ইউপি চেয়ারম্যান ঞোমং মারমা, সাবেক রাইখালী ইউপি চেয়ারম্যান মংক্য মারমা ও ৩৩৩নং সংসদীয় আসনের মহিলা এমপি প্রতিনিধি  লংবতি ত্রিপুরাসহ বিভিন্ন এলাকা থেকে আগত হাজার হাজার দর্শক শ্রোতাবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতেই যুবক যুবতীদের পক্ষ থেকে অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। এরপর মংসিং চৌধুরী হেডম্যানের সভাপতিত্বে এক আলোচনা সভায় প্রধান অতিথি বলেন, পুরাতন বছরকে গ্লানি দিয়ে নতুন বছরকে বরণ করার উদ্দেশ্য হলো মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী জল উৎসব। এ পার্বত্য চট্টগ্রামে শান্তি, শৃঙ্খলা বজায় রাখার জন্য বর্তমান আওয়ামী লীগ সরকার বদ্ধ পরিকর। কিছু অস্ত্রধারী সন্ত্রাসী পার্বত্য রাজস্থলীতে নিরীহ খেটে খাওয়া মানুষের উপর অস্ত্রদিয়ে জিম্মি করে ফলে এ পার্বত্য রাজস্থলীতে অশান্তি বিরাজ করছে।

তিনি আরও বলেন, তারা পদে পদে চাঁদাবাজি, গুম, হত্যা ও নিরীহ জনগণকে ব্যবসা প্রতিষ্ঠানে চাঁদা আদায় করে আসছে। তাই প্রশাসনের প্রতি অনুরোধ, অচিরেই এ পার্বত্য রাজস্থলীতে অস্ত্র উদ্ধার করে তাদের আইনী আওতায় আনার ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বান জানাচ্ছি। আলোচনা সভা শেষে প্রধান অতিথি ও উদ্বোধক মারমা সম্প্রদায়ের সাংগ্রাই উপলক্ষে আয়োজিত জল উৎসবের উদ্বোধন করা হয়।

অপরদিকে স্থানীয় শিল্পী গোষ্ঠী কর্তৃক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। এ সময় জল উৎসবে পার্বত্য চট্টগ্রাম ব্যতীত চট্টগ্রামের রাঙ্গুনীয়া, কাপ্তাই ও পার্শ্ববর্তী বান্দরবান, পদুয়াসহ হাজার হাজার লোকজন উৎসবে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *