বাইশারী পূর্ব হলুদ্যাশিয়া পাড়া কেন্দ্রে স্কুল ফিডিং কার্যক্রম নিয়ে দিনব্যাপী কর্মশালা সম্পন্ন


বাইশারী প্রতিনিধি:

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী পূর্ব হলুদ্যাশিয়া পাড়া কেন্দ্রে স্কুল ফিডিং/ফুড ফর এডুকেশন কার্যক্রমের উপর দিনব্যাপী কমিউনিটি মবিলাইজেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

২৫ সেপ্টেম্বর সোমবার সকাল দশটার সময় শুরু হওয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পূর্ব হলুদ্যাশিয়া পাড়া কেন্দ্রের সভাপতি ইউছুপ জালাল।

স্কুল ফিডিং প্রোগ্রামের এফএম ওসমান সরোয়ারের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে ৪,৫,৬নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্যা সেলিনা আক্তার বেবি উপস্থিতিদের মাঝে বলেন, আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ কর্ণদ্বার, তাই কোন শিশুদের অযত্ন ও অবহেলা করা যাবেনা। পাশাপাশি আজকের ফুড ফর এডুকেশন কার্যক্রমের বিষয়টিও তদরূপ। এনজিও সংস্থা এন.জেড একতা মহিলা সমিতি, বাংলাদেশ সরকারের পাশাপাশি দীর্ঘকাল যাবত প্রত্যন্ত অঞ্চলে শিশুদের নিয়ে কাজ করে যাচ্ছে।

এছাড়া উক্ত মহিলা সমিতি বন্যা কবলিত অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে আর্ত্বমানবতার সেবায় কাজ করে যাচ্ছে। তাই উক্ত সমিতির পরিচালক আনোয়ারা বেগম সহ সকল কর্মকর্তা ও কর্মচারীদের ভালো কাজের জন্য অভিনন্দন ও ধন্যবাদ জানান। আগামীতে যেন তারা সরকারের পাশাপাশি কাজ করে যেতে পারে তাই এলাকাবাসীদের সার্বিক সহযোগিতা করার আহ্বান জানান।

দিনব্যাপী কমিউনিটি মবিলাইজেশন কর্মশালায় প্রশিক্ষণার্থীদের মাঝে সাতটি বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করেন এফএম আব্দুর রশিদ।

তিনি বলেন, স্কুল ম্যানেজমেন্ট কমিটিতে এইচআইভি/এইচ সম্পর্কে ধারণা, দুর্যোগে ঝুঁকি কমাতে সচেতনতা, বিদ্যালয়/পাড়া কেন্দ্রে আঙ্গিনায় সবজি বাগান স্থাপন, স্বাস্থ্য, পরিস্কার-পরিচ্ছন্নতা এবং পয়ঃ নিস্কাশন বিষয়ক শিক্ষা, এসএমসি/পিসিএমসি তে নারীর ভূমিকা নিয়ে আরো উৎসাহিত করণ, কৃমি নিধন সহ নানা বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করেন।

তিনি স্কুল ফিডিং নিয়ে বিশদ ব্যাখ্যা দিতে গিয়ে আরো বলেন, স্কুল ফিডিং/বিস্কুট প্রোগ্রামের মাধ্যমে স্কুল ও পাড়া কেন্দ্রের শিশুদের ভর্তি হার ও উপস্থিতি হার বাড়ায়, স্কুল থেকে ঝড়ে পড়া কমায়, স্বল্প সময়ের জন্য ক্ষুধা নিবৃত করে লেখাপড়ায় মনোযোগ বৃদ্ধি ও অপুষ্টি উপাদানের অভাব দূর করে শিক্ষা গ্রহণে ক্ষমতা বাড়ায়।

এছাড়া দিন্যব্যাপী কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, পাড়া কেন্দ্র পরিচালনা কমিটির সভাপতি ডা. মাসুদ আহামদ, শিক্ষক তমিম গোলাল, সংবাদ কর্মী হাবিবুর রহমান রনি, মাওলানা নুরুল হাকিম, হাজী মো. নুরুল আলম, মো. হাকিম আলী, চাইঅংগ্য মারমা, পাইমংচিং মারমা, মংম্রাউ মারমা, মহিলা সদস্যা খ্যাইওয়াই মারমা, হাসিনা বেগম প্রমুখ।

এছাড়াও দশটি আইসিডিপি পরিচালিত পাড়াকেন্দ্রে দশজন পাড়া কর্মী পিসিএমসি কমিটির সভাপতি, সদস্য-সদস্যাগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *