parbattanews

বাইশারী ইউনিয়ন পরিষদে নারী ক্ষমতায়ন ও স্কুল ফিডিং কার্যক্রম নিয়ে দিনব্যাপী কর্মশালা

বাইশারী প্রতিনিধি:

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়ন পরিশষদে নারী উন্নয়ন ও স্কুল ফিডিং/ফুড ফর এডুকেশন কার্যক্রমের উপর দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার(১৩ ফেব্রয়ারি) সকাল ১০টার সময় শুরু হওয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উপজেলা ম্যানেজার একেএম রেজাউল হক। স্কুল ফিডিং প্রোগ্রামের এফএম আব্দুর রশিদ এর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপস্থিতিদের মাঝে বক্তব্য রাখতে গিয়ে পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলম কোম্পানী বলেন, আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ কর্ণধার, তাই কোন শিশুদের অযত্ন ও অবহেলা করা চলবে না। পাশাপাশি আজকের ফুড ফর এডুকেশন কার্যক্রমের বিষয়টিও তদরূপ।

সরকারের পাশাপাশি এনজিও সংস্থা এন. জেড একতা মহিলা সমিতি দীর্ঘকাল যাবত প্রত্যন্ত অঞ্চলে শিশু ও নারীর ক্ষমতায়ন এবং উন্নয়ন নিয়ে কাজ করে যাচ্ছে।

এছাড়া ওই মহিলা সমিতি বন্যা কবলিত অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে আর্তমানবতার সেবায় কাজ করে যাচ্ছে। তাই ওই সমিতির পরিচালক আনোয়ারা বেগম সহ সকল কর্মকর্তা ও কর্মচারীদের ভালো কাজের জন্য অভিনন্দন ও ধন্যবাদ জানান। আগামীতে যেন তারা সরকারের পাশাপাশি কাজ করে যেতে পারে তাই এলাকাবাসীদের সার্বিক সহযোগিতা করার আহ্বান জানান।

দিনব্যাপী নারী উন্নয়ন কর্মশালায় প্রশিক্ষণার্থীদের মাঝে সাতটি বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করেন এফএম আব্দুর রশিদ।

তিনি বলেন, স্কুল ম্যানেজমেন্ট কমিটিতে এইচআইভি/এইচ সম্পর্কে ধারণা, দুর্যোগে ঝুঁকি কমাতে সচেতনতা, বিদ্যালয়/পাড়া কেন্দ্রে আঙ্গিনায় সবজি বাগান স্থাপন, স্বাস্থ্য, পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং পয়ঃ নিষ্কাশন বিষয়ক শিক্ষা, এসএমসি/পিসিএমসি তে নারীর ভূমিকা নিয়ে আরো উৎসাহিত করণ, কৃমি নিধনসহ নানা বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করেন।

তিনি স্কুল ফিডিং নিয়ে বিশদ ব্যাখ্যা দিতে গিয়ে আরো বলেন, স্কুল ফিডিং/বিস্কুট প্রোগ্রামের মাধ্যমে স্কুল ও পাড়া কেন্দ্রের শিশুদের ভর্তি হার ও উপস্থিতি হার বাড়ায়, স্কুল থেকে ঝরে পরা কমায়, স্বল্প সময়ের জন্য ক্ষুধা নিবৃত করে লেখাপড়ায় মনোযোগ বৃদ্ধি ও অপুষ্টি উপাদানের অভাব দূর করে শিক্ষা গ্রহণে ক্ষমতা বাড়ায়।

এছাড়া দিন্যব্যাপী কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি মো. আব্দুল হামিদ, ইউনিয়ন পরিষদ সচিব আবু হানিফ রাজু, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উপজেলা সহকারী ব্যবস্থাপক আব্দুর রহমান, ইউপি সদস্য আবু তাহের, নুরুল আজিম, মহিলা সদস্যা সেলিনা আক্তার বেবি, এফএম ওসমান সরোয়ার, সিনিয়র পাড়াকর্মী অংমাচিং চাক, নিগার সোলতানা, রোমানা আক্তার, মনোয়ারা বেগম, ধুংচাই মার্মা প্রমুখ।

Exit mobile version