বাইশারীর পান যাচ্ছে দেশ পেরিয়ে মধ্যপ্রাচ্যে


IMG_3260 copy

বাইশারী প্রতিনিধি:

বান্দরবানের বাইশারী বাজারের পান যাচ্ছে দেশ পেরিয়ে মধ্যপ্রাচ্যে। সাপ্তাহিক হাট থেকে ব্যবসায়ীরা এসব পান সংগ্রহ করে থাকে। বাইশারী ইউনিয়নের পাহাড়ের ঢালুতে স্থানীয় বাঙালি ও উপজাতীয়রা এসব পানের চাষ করে থাকেন।

ইউনিয়নে ৩ থেকে ৪শত ছোট বড় মিলে পানের বরজ থাকতে পারে বলে ধারণা করছেন পান ব্যবসায়ী সমিতির সভাপতি মো. আব্দুল্লাহ। এসব পানের বরজ থেকে প্রতি সপ্তাহের হাটে চাষীরা পান বিক্রি করে থাকেন। বর্তমানে পান চাষ করে এলাকায় শত শত লোকজন স্বাবলম্বী হয়েছেন।

বর্তমানে বাইশারীতে দুই প্রকারের পান চাষ হচ্ছে। হদশী ও মিষ্টি পান। প্রচুর পরিমাণ মিষ্টি পান বিগত একযুগ যাবৎ বাইশারীতে চাষ হচ্ছে বলে জানালেন পান চাষী মো. মতলব, সোনা মিয়া, বাবুল, ওসমানসহ আরো অনেকে।

ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, আবহাওয়া অনুকুলে থাকলে এবং অতিবৃষ্টিসহ ঝড়ো হাওয়া থেকে রক্ষা পেলে এবার পান চাষ অধিক লাভের সম্ভাবনা রয়েছে। তারা বলেন, এখনও পর্যন্ত বাজারে পানের দান অনেক কম। তবে এবারে চাষ ভাল হয়েছে।

পান ব্যবসায়ী সমিতির সভাপতি মো. আব্দুল্লাহ বলেন, বাইশারীতে যতগুলো পানের বরজ রয়েছে। সবই নিজেদের উদ্যোগে করা। সরকারে ভাবে এতে কোন ধরনের সহযোগীতা তারা পাচ্ছে না। কৃষি কর্মকর্তার তদারকিও নেই। পান চাষীরা সরকারি ভাবে উদ্যোগ নিলে আরো ভাল ফলনের সম্ভাবনার কথা জানান।

এছাড়া তিনি আরো অভিযোগ করেন, বাইশারী হতে প্রধান সড়কে পৌছাতে বিভিন্ন জায়গায় সরকারি টুল টেক্সের পাশাপাশি আরো অনেক ট্যাক্স দিতে হয়। তাই বহিরাগত ব্যবসায়ীরা বাজারে আসতে চায় না বলে তিনি জানান।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *