বাংলা নববর্ষ ও বৈসাবি উৎসব উদযাপনে খাগড়াছড়ি জেলা প্রশাসনের প্রস্তুতি সভা


নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

আসন্ন বাংলা নববর্ষ ও পাহাড়ের ঐতিহ্যবাহী বৈসাবি উৎসব উদযাপন উপলক্ষে খাগড়াছড়িতে প্রস্তুতি সভা করা হয়েছে।

রবিবার(১এপ্রিল) দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন, খাগড়াছড়ি প্রশাসক মো. রাশেদুল ইসলাম।

সভা থেকে জানানো হয়, বাংলা নববর্ষের পাশাপাশি বিদায়ি বছরের শেষে খাগড়াছড়ি পার্বত্য জেলার নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠি চাকমা, মারমা, ত্রিপুরা ও সাঁওতালদের বৈসাবি উৎসবও সমানভাবে পালিত হয়ে আসছে। এ উৎসবকে ঘিরে পাহাড়ে ধর্ম-বর্ণ নির্বিশেষে মিলন মেলায় পরিণত হয়। এবছর এসব উৎসব জেলা প্রশাসনের সহায়তায় আরও জাঁকজমকপূর্ণভাবে পালনের প্রস্তাব করা হয়।

খাগড়াছড়ি জেলার প্রতিটি নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠি তাদের নিজস্ব কৃষ্টি ও গতিধারা অনুযায়ী উৎসব পালন করবে উল্লেখ করে উৎসব পালনে তাদের প্রস্তাবনা অনুযায়ী জেলা প্রশাসন আর্থিক সহযোগিতাসহ সর্বাত্মক পৃষ্ঠপোষকতা ও সহযোগিতার কথা জানানো হয় সভা থেকে।

এসময়, ভারত প্রত্যাগত শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্স-এর প্রধান নির্বাহী কর্মকর্তা কৃষ্ণ চন্দ্র চাকমা, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক এটিএম কাউছার হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার এমএম সালাহ উদ্দীন, শিল্পকলার সাধারণ সম্পাদক জীতেন বড়–য়াসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

সরকারিভাবে জেলায় বাংলা নববর্ষ ১৪২৪ উদযাপনে মঙ্গল শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, কারাগার-হাসপাতাল ও শিশু পরিবারে উন্নতমানের খাবারের ব্যবস্থা ও শিশুদের নিয়ে ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *