বাংলাদেশ এসডিজি বাস্তবায়নের পথে এগিয়ে যাচ্ছে


10-01-2017_mdg-sdg-seminer-news-pic

নিজস্ব প্রতিবেদক :

এমডিজি অর্জনের পথ ধরে এসডিজি বাস্তবায়নেও বাংলাদেশ রোল মডেল হতে চায় উল্লেখ করে খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এটিএম কাওছার হোসেন বলেছেন, এ লক্ষ্যকে সামনে রেখেই বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। বাংলাদেশ এসডিজি বাস্তবায়নের পথে এগিয়ে যাচ্ছে। তিনি বলেন, সেদিন খুব বেশী দুরে নয়, বাংলাদেশেই বিভিন্ন দেশ  থেকে শ্রমিক আসবে।

মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন আয়োজিত তিন দিনব্যাপী উন্নয়ন মেলার দ্বিতীয় দিনে মঙ্গলবার দুপুরে মেলা মঞ্চে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিশেষ সাফল্য ও নাগরিক সেবার উদ্ভাবনসহ এমডিজি অর্জন ও এসডিজি বাস্তবায়ন শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

খাগড়াছড়ির মধ্যে প্রগতিশীল উপজেলা হিসেবে মাটিরাঙ্গা সবক্ষেত্রেই নিজেদের সক্ষমতা প্রমান করেছে উল্লেখ করে খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এটিএম কাওছার হোসেন বলেন, মুক্তিযুদ্ধের চেতনা লালন করে আমরা আমাদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পারবো। সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টার ফলে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল বা এসডিজি বাস্তবায়ন সম্ভব অভিমত ব্যক্ত করেন তিনি।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মাটিরাঙ্গা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মিসেস হাসিনা বেগম, মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো. সাহাদাত হোসেন টিটো বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সেমিনারে ব্রাকের ব্যবস্থাপক মো. জসিম উদ্দিন, মাটিরাঙ্গা পৌরসভার কাউন্সিলর মো. এমরান হোসেন, মাটিরাঙ্গা মডেল উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আশরাফ উদ্দিন খোন্দকার, মাটিরাঙ্গা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান ভুইয়া, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা ও মাটিরাঙ্গা উপজেলা প্রকৌশলী মো. আনোয়ারুল হক প্রমূখ বক্তব্য রাখেন। সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন মাটিরাঙ্গা উপজেলা রিসোর্স ইনস্ট্রাক্টর মো. আজগর হোসেন।

বাংলাদেশের সম্ভাবনা অনেক উল্লেখ করে সেমিনারে বক্তারা বলেন, এমডিজির লক্ষ্য পূরণের পথ ধরেই এসডিজি বাস্তবায়ন করতে হবে। এজন্য প্রয়োজন টেকসই উন্নয়ন। এসডিজি বাস্তবায়নে প্রশাসন-জনপ্রতিনিধি আর জনগণের সমন্বিত প্রচেষ্টা জরুরী উল্রেখ করে তারা সকল ক্ষেত্রে সুষম বন্টন, স্থিতিশীল রাজনৈতিক ব্যবস্থা, সমঅধিকার নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করেন।

এর আগে তিনি উন্নয়ন মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন। এসময় তিনি সংশ্লিষ্টদের সাথে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে কথা বলেন। এসময় তিনি মেলার আয়োজন নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *