বহিষ্কার আইনের পক্ষে মত সৌরভের



পার্বত্যনিউজ ডেস্ক:

আইসিসি-র পাশ করা নতুন ক্রিকেট আইনকে স্বাগত জানালেন সৌরভ গঙ্গোপাধ্যায়। বিশেষ করে ফুটবলের মতো মাঠেই তৎক্ষণাৎ বহিষ্কার সিদ্ধান্ত আনার দরকার ছিল বলে মনে করছেন তিনি।

আইসিসি-র নতুন নিয়মের জেরে ফুটবলের মতো ক্রিকেটেও এ বার লাল কার্ডের প্রভাব দেখা যাবে। যদিও ফুটবলের রেফারিদের মতো ক্রিকেটে আম্পায়ারদের হাতে কার্ড থাকবে কি না, সেটা এখনও জানায়নি আইসিসি। তবে মাঠে বাড়াবাড়ি রকমের অভব্যতা করলে তাকে আম্পায়ার তক্ষুনি বহিষ্কার করতে পারবেন। তার জন্য আগের মতো আইসিসি ম্যাচ রেফারির শুনানি হয়ে শাস্তির জন্য অপেক্ষা করতে হবে না।

সৌরভ নিজে এমসিসি-র ক্রিকেট কমিটির বিশেষ সদস্য। তিনি নিজে এমসিসি বৈঠকে মাঠেই তৎক্ষণাৎ বহিষ্কারের নিয়ম নিয়ে আলোচনার অংশ ছিলেন। এ দিন একটি পুজো প্যান্ডেলে দাঁড়িয়ে তিনি বলেন, ‘‘এই নিয়ম এমসিসি চালু করেছিল। নিম্ন সারির ক্রিকেটে কয়েকটি মারাত্মক ঘটনা ঘটেছে। সেগুলো হয়তো ভারতের বাইরে ঘটেছে। ইংল্যান্ড বা দক্ষিণ আফ্রিকায় কয়েকটি ঘটনা বেশ উদ্বেগজনক ছিল। সেই কারণে এ রকম একটা নিয়ম আনা দরকার হয়ে পড়ছিল। সেই সব ঘটনার ভিডিও ক্লিপিংগসগুলো না দেখলে কেউ এই নিয়মটির গুরুত্ব বুঝতে পারবে না।’’

আম্পায়ারকে মারধর করার অভিযোগও ক্রিকেট মাঠে পাওয়া গিয়েছে কয়েকটি দেশের ক্রিকেটে। সেই সব ভিডিও দেখেই এমসিসি সভায় উদ্বেগ প্রকাশ করেছিলেন সৌরভরা। ভারতের ঘরোয়া ক্রিকেটেও একবার প্রয়াত রমন লাম্বা এবং রশিদ পটেল ব্যাট উঁচিয়ে একে অন্যকে মারতে গিয়েছিলেন। ক্রিকেট মাঠে হিংসার ঘটনার ক্ষেত্রে বিশেষ করে এই আইন আনা জরুরি ছিল বলেই অনেকে মনে করছেন।

নিউজটি খেলা বিভাগে প্রকাশ করা হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *