parbattanews bangladesh

বরকলে আত্মকর্মসংস্থান জোরদার বিষয়ক প্রশিক্ষণ

রাঙামাটি প্রতিনিধি :

বরকল উপজেলার সুবলং ইউনিয়নের তন্যাছড়ি, শিলছড়ি ও হাজাছড়া গ্রামের যুবদের আত্মকর্মসংস্থান জোরদার বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে সুবলং ইউনিয়নের মহালছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আয়োজিত প্রশিক্ষণের উদ্বোধন করেন রাঙামাটি জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ হাবিব উল্লাহ। প্রশিক্ষণে তিনটি গ্রাম থেকে ৫১ জন যুব প্রশিক্ষনার্থী অংশ নেন।

প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বরকল উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা প্রিয় রতন চাকমা, কৃষি বিভাগের কর্মকর্তা সুব্রত চৌধুরী, যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষক ডা. পরেশ দেওয়ান, রূপক বড়ুয়া, স্থানীয় ওয়ার্ড মেম্বার মধুমিলন চাকমা, মহালছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মায়াধন চাকমা প্রমূখ। যুবদের আত্মকর্মসংস্থান জোরদারের লক্ষ্যে গাভী পালন, গরু মোটাতাজাকরণ, নার্সারী উন্নয়ন, পারিবারিক পোল্ট্রি উন্নয়ন, পেন কালচারের মাধ্যমে মৎস্য চাষ, প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আধুনিক পদ্ধতিতে চাষাবাদ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। দিনব্যাপী এ প্রশিক্ষণে প্রত্যন্ত এলাকার পুরুষ ও মহিলারা তাদের এলাকার উন্নয়নের জন্য প্রয়োজনীয় পরামর্শ ও সরকারি সেবা পৌঁছে দেয়ার জন্য কর্মকর্তাদের অনুরোধ জানান।

প্রশিক্ষণের মাধ্যমে গ্রামীণ এলাকায় দক্ষ জনবল সৃষ্টির লক্ষ্যে যুব উন্নয়ন দায়িত্বশীলতার সাথে কাজ করে যাবে বলে আশ্বাস দেন কর্মকর্তারা।

কর্মকর্তারা বলেন, প্রশিক্ষিত যুবশক্তি ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। পাহাড়ে আর্থ-সামাজিক উন্নয়নের জন্য স্থানীয় এলাকার সচেতন মহল, জনপ্রতিনিধি, শিক্ষক প্রত্যেককে এলাকার উন্নয়নে এগিয়ে আসতে হবে। আগামী ১ জানুয়ারি থেকে রাঙামাটিতে যুব উন্নয়নের তিন মাসব্যাপী আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে যুবদের জন্য বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। ওই প্রশিক্ষণে অংশ নেয়ার জন্য শিলছড়ি, তন্যাছড়ি ও হাজাছড়া গ্রামের বেকার যুবদের আহ্বান জানান যুব উন্নয়ন অধিদপ্তরের কর্মকর্তারা।

কর্মকর্তারা বলেন, এসব পিছিয়ে থাকা গ্রামগুলোর যুবকরা প্রশিক্ষণ শেষে সনদপত্র পাবে এবং তাদেরকে পরবর্তীতে আত্মকর্মসংস্থান সৃষ্টির জন্য পর্যায়ক্রমে যুবঋণ দেওয়া হবে। এ ঋণ কাজে লাগিয়ে তারা বেকারত্ব দূর করে স্বাবলম্বী হতে পারবে।